রাত ০৩:০৫ ; সোমবার ;  ২৫ সেপ্টেম্বর, ২০১৭  

ক্রিসমাস 'চকোলেট ওয়ালনাট কাপকেক'

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।

দেখতে দেখতে ক্রিসমাস এসেই গেল। আর মাত্র ৪দিন পর দুয়ারে ঘণ্টা নাড়বেন সান্তা ক্লজ। একগাদা উপহার, চকোলেট, কেক আর কত কি! বাড়ির দরজায় নিশ্চয় মোজা ঝোলানো সারা।

সান্তা আপনার জন্য উপহার আনবেন আপনি সান্তার জন্য কি রাখছেন ঠিক করেছেন? সান্তা ছাড়াও অতিথিদের জন্য এই দিনে হতে পারে চকোলেট লাভা কেক। খুব ঝটপট মজাদার এই কেকটি যেনও খুব সহজে বানিয়ে ফেলতে পারেন সেই উপায় বলে দিচ্ছে বাংলা ট্রিবিউন লাইফস্টাইল…

পরিবেশন - ৪ জনের জন্য

প্রস্তুতির সময় - ২০ মিনিট

রান্নার সময় - ২০ মিনিট

উপকরণ:

ময়দা - ৩/৪ কাপ

 গুঁড়ো চিনি - ৩/৪ কাপ

কোকো পাউডার - ১ টেবিল চামচ

 ভ্যানিলা এসেন্স - ১ চা চামচ

 ক্রাশড আখরোট/ওয়ালনাট - ২ টেবিল চামচ

 বেকিং পাউডার - ১ চা চামচ

ডিম - ২ টি

তেল - ১/৪ কাপ + ১ চা চামচ

প্রণালী: একটি বাটিতে প্রথমে ডিম ফেটান। যতক্ষণ না ডিমটির ফোমিং হচ্ছে। ডিম ফেটাতে ইলেকট্রিক বিটারের সাহায্য নিতে পারেন প্রয়োজনে। ডিম ভাল করে ফেটানো হয়ে গেলে তাতে ভ্যানিলা এসেন্স দিন। তারপর আরও ১ মিনিট ফেটান। এতে প্রথমে গুঁড়ো চিনি দিন ধীরে ধীরে। ভাল করে ফেটান যাতে কোনও দলা পাকিয়ে না যায়। আরও ২ মিনিট ফেটান। এতে তেল দিয়ে আরও ২ মিনিট ফেটান। এতে এবার ধীরে ধারে ময়দা দিন। একইসঙ্গে ফেটাতে থাকুন। ব্যাটারটা যেন মসৃণ হয়। এতে কোকো পাউডার এবং বেকিং পাউডার দিয়ে ৩-৪ মিনিট ফেটান। শেষে আখরোট দিয়ে ৫-৬ মিনিট ভাল করে ফেটান।

এভাবে সাজিয়ে বাক্সে রেখে দিন ছোট্ট অতিথিদের জন্য

এবার ১৭০ ডিগ্রিতে ৩ মিনিট প্রিহিট করুন মাইক্রোওয়েভকে। এবার মাফিন মোল্ডে ৩/৪ অংশ ব্যাটার দিন। এবার মাইক্রোতে ১৭০ ডিগ্রিতে ১৫ মিনিট বেক করে নিন।  হয়ে গেলে একটি টুথ পিক ঢুকিয়ে দেখে নিন কাপকেকগুলি হয়ে গিয়েছে কি না। হয়ে গেলে বাইরে বের করে ১০ মিনিট ঠান্ডা হতে দিন।

ঠাণ্ডা হলে একটি ছুরির সাহায্যে বের করে করে নিন কাপ কেকগুলি। ইচ্ছেমতো আইসিং বা টপিং দিয়ে সাজিয়ে পরিবেশন করুন কাপ কেক। বা শুধু চকোলেট সস ছড়িয়েও পরিবেশন করতে পারেন।
/এফএএন/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।