রাত ১০:৩০ ; মঙ্গলবার ;  ২৬ সেপ্টেম্বর, ২০১৭  

স্মার্টফোন আসক্তি দূর করবে যে অ্যাপ

প্রকাশিত:

দায়িদ হাসান মিলন।।

স্মার্টফোনের প্রতি ব্যবহারকারীদের আকর্ষণ এখন আগের চেয়ে অনেক বেশি। তারা স্মার্টফোনের প্রতি এতটাই ঝুঁকে পড়ছেনি যে ক্লাসের ফাঁকে, গুরুত্বপূর্ণ মিটিং কিংবা অন্যান্য গুরুত্বপূর্ণ কাজের মাঝখানেও স্মার্টফোন ব্যবহারে মগ্ন থাকেন। এতে নির্দিষ্ট কাজটি ঠিকমতো করা হয় না। ভাটা পড়ে মনোযোগে।

আপনারও কি স্মার্টফোনের প্রতি এমন আসক্তি? যদি থেকে থাকে তাহলে ভয়ের কিছু নেই। কারণ এই সমস্যা সমাধানে নতুন একটি অ্যাপ আসছে যা আপনাকে গুরুত্বপূর্ণ কাজের সময় স্মার্টফোন ব্যবহার থেকে বিরত রাখবে।

নতুন এই অ্যাপের নাম ‘লক অ্যান্ড লোল।’ এর সাহায্যে ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনকে পুরোপুরি লক করে রাখতে পারবেন। বিশেষ করে যখন গুরুত্বপূর্ণ কোনও মিটিং, কনফারেন্স কিংবা আলোচনায় কেউ অংশগ্রহণ করবে তখন এই অ্যাপ ব্যবহারকারীকে মনোযোগ সহকারে কাজ করতে সহায়তা করবে।

স্মার্টফোনের বিভিন্ন নোটিফিকেশন, অ্যালার্ম ইত্যাদি মানুষের মনোযোগ বিচ্ছিন্ন করে দেয়। কোরিয়ার অ্যাডভান্স ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির গবেষকরা বলেন, স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার মানুষের মধ্যে কয়েকটি বাজে অভ্যাস গড়ে তোলে। এগুলো হলো মেসেজ, ই-মেইল বা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম নির্দিষ্ট সময় পর পর চেক করা।

এ অবস্থায় লক অ্যান্ড লোল অ্যাপটি খুব ভালো কাজ করবে। অ্যাপটি মিটিং চলাকালে একটি নির্দিষ্ট এরিয়া গঠন করবে যেখানে শুধু ওই মিটিংয়ের সদস্যরাই থাকবে। এতে করে ব্যক্তি যদি তার স্মার্টফোনটি ব্যবহার করতে চায় তাহলে ওই সদস্যদের অনুমতির প্রয়োজন হবে। অনুমতি ছাড়া তিনি স্মার্টফোনটি ওই নির্দিষ্ট সময়ের জন্য ব্যবহার করতে পারবেন না।

এ ছাড়াও এই অ্যাপটি চালু করার সঙ্গে সব নোটিফিকেশন, অ্যালার্ম এগুলো শব্দহীনভাবে কাজ করবে।

সূত্র: ইয়াহু

/এইচএএইচ/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।