দুপুর ০২:৫৮ ; সোমবার ;  ২০ মে, ২০১৯  

‘নির্ভয়া’র ধর্ষকের মুক্তির বিরুদ্ধে আপিল খারিজ সুপ্রিম কোর্টে

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক।।

২০১২ সালে দিল্লির চলন্ত বাসে মেডিকেল শিক্ষার্থী ‘নির্ভয়া’ ধর্ষণের ঘটনায় জড়িত কনিষ্ঠ ধর্ষকের মুক্তির বিরুদ্ধে করা আপিল আবেদন খারিজ করে দিয়েছেন আদালত। সোমবার দেশটির সুপ্রিম কোর্ট এই আদেশ দেন। রবিবার একটি সংশোধন কেন্দ্র থেকে ছাড়া পান ওই ধর্ষক।

শনিবার রাতে দিল্লি কমিশন অব উইমেনের প্রধান স্বাতী মালিওয়াল এই মুক্তির বিরোধিতা করে সুপ্রিম কোর্টে আবেদন করেন। তিনি সাংবাদিকদের জানান, সুনির্দিষ্ট আইনি কোনও ভিত্তি না থাকার কারণ দেখিয়ে সুপ্রিম কোর্ট আবেদনটি খারিজ করে দিয়েছেন। এতে তাকে (ধর্ষক) আর আটকে রাখা যাবে না।

স্বাতী বলেন, আমরা তার মুক্তি বন্ধ রাখতে অন্তর্বর্তীকালীন আদেশ চেয়েছিলাম। কিন্তু আদালত তা আমলে নেননি।

রায়ের প্রতিক্রিয়ায় নির্ভয়ার বাবা বদ্রিনাথ সিং বলেন, আমরা এসব আইনকানুনের কিছুই বুঝি না। আমরা শুধু এতটুকু বলতে পারি যে, এসব আইন আমাদের হারিয়ে দিল।’

২০১৩ সালে সংশোধনের সুযোগ দিয়ে তাকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। ধর্ষণের শিকার হওয়ার কয়েক দিনের মধ্যেই মৃত্যুবরণকারী মেয়েটির প্রতীকী নাম দেওয়া হয় ‘নির্ভয়া’।

নির্ভয়ার ঘটনায় মোট ছয় ব্যক্তিকে গ্রেফতার করা হয়। এর মধ্যে ওই কিশোরকে আদালত তিন বছরের জন্য এক শিশু সংশোধনাগারে পাঠানোর নির্দেশ দেন। অন্য পাঁচজনের মধ্যে একজনের মৃত্যু হয় তিহার কারাগারে। অন্য চারজনের মৃত্যুদণ্ডের আদেশ হয়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।