রাত ০৪:৪৭ ; সোমবার ;  ১৭ জুন, ২০১৯  

মন্ত্রিসভায় গৃহকর্মী সুরক্ষা নীতির খসড়া অনুমোদন

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বাসাবাড়ির কাজকে শ্রমের মর্যাদা দিয়ে একটি নীতির খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার দুপুরে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ নামে এই নীতির খসড়ায় অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। এই নীতির বিষয়ে তিনি বলেন, ‘বাংলাদেশে এ ধরনের নীতির সংযোজন এই প্রথম। এর আওতায় বাসাবাড়িতে নিযুক্ত কর্মীদের মধ্যে প্রাপ্ত বয়স্করা ১৬ সপ্তাহ মাতৃত্বকালীন ছুটি পাবেন। প্রাপ্ত বয়স্ক ছাড়াও গৃহকর্মী হিসেবে গণ্য হবে ১৪ থেকে ১৮ বছরের কর্মীরাও। তাদের কাজ দিতে হবে হালকা ধরনের। অন্যান্য ছুটি ও বিনোদনের ব্যবস্থাও করতে হবে।’

গৃহকর্মীদের সঙ্গে আমানবিক আচরণের জন্য শাস্তির বিধান সম্পর্কে সচিব বলেন, এই নীতিতে শাস্তির বিষয়ে কিছু বলা হয়নি। কারণ নির্যাতন ও হয়রানির বিচারের বিধান প্রচলিত আইনেই রয়েছে।

এসময় জানানো হয়, গৃহকর্মীদের কল্যাণে একটি শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন করা হবে। এই ফাউন্ডেশন গৃহকর্মীদের বিষয়টি তদারকি করবেন।

এদিন মন্ত্রিসভায় সাতটি বিষয় নিয়ে আলোচনা করা হয়। এর মধ্যে তিনটি আইন, একটি নীতি খসড়া অনুমোদন, দুইটি অবহিতকরণ ছিল। এছাড়া বৈঠকে দশম জাতীয় সংসদের ২০১৬ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়ার অনুমোদন দেওয়া হয়।

/ওএফ/এনএস/এফএস/    

  

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।