ভোর ০৬:৪৯ ; শনিবার ;  ১৮ নভেম্বর, ২০১৭  

বিনিয়োগের বড় বাধা চড়া সুদ: অর্থমন্ত্রী

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

ব্যাংকগুলোকে সুদের হার কমিয়ে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, ঋণের চড়া সুদ বিনিয়োগের ক্ষেত্রে বড় বাধা। রবিবার  রাজধানীর সোনারগাঁও হোটেলে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম বাংলাদেশ (আইবিএফবি) আয়োজিত সফল ক্ষুদ্র উদ্যোক্তাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমাদের দেশে বিনিয়োগের বড় বাধা হচ্ছে ঋণের সুদ হার। ব্যাংকগুলো নিজেরাই সুদ হার নির্ধারণ করে থাকে। তারা (ব্যাংক) এসএমইকে সেইভাবে সহায়তা করে না। 

উদ্যোক্তারা অনেকদিন ধরেই সুদের হার কমিয়ে এক অংকের ঘরে নামিয়ে আনার দাবি জানিয়ে আসছেন।  বিনিয়োগের খরা নিয়ে অর্থমন্ত্রীও আক্ষেপ করে আসছেন। অর্থনীতিতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অবদানের প্রসঙ্গ তুলে অর্থমন্ত্রী বলেন, শিল্পোৎপাদনের প্রায় ৯৩ থেকে ৯৫ ভাগই হচ্ছে এ সব উদ্যোক্তাদের মাধ্যমে। তিনি বলেন, এ জন্য আমি তাদের (ব্যাংকগুলোকে) বলব, এসএমই খাতকে সহায়তা করতে, সেইভাবে সুদ হার নির্ধারণ করতে।

এ সময় সম্মাননাপ্রাপ্ত  উদ্যোক্তারাও ঋণের সুদ হার কমানোর দাবি জানান।

রাজধানীর সোনারগাঁও হোটেলে এই অনুষ্ঠানে ১৪ জনকে ‘সফল ক্ষুদ্র উদ্যোক্তা সম্মাননা পদক-২০১৪’ দেওয়া হয়।

জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহায়তায় সফল উদ্যোক্তাদের মনোনয়ন দেয় আইবিএফবি।

২০১৪ সালের সম্মাননার জন্য ২৩টি জেলার ৩৮টি উপজেলা থেকে ৬০ জন উদ্যোক্তাকে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা মনোনীত করেন। তাদের মধ্যে থেকে বিচারক কমিটি ১৪ জনকে চূড়ান্তভাবে বেছে নেয়।

উল্লেখ্য, কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত অক্টোবর শেষে ব্যাংক খাতে ঋণের গড় সুদ হার দাঁড়ায় ১১ দশমিক ৩৫ শতাংশ।

/এসআই/এমএনএইচ/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।