রাত ০৩:২০ ; সোমবার ;  ২৫ সেপ্টেম্বর, ২০১৭  

মানব উন্নয়নে বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

মানব উন্নয়ন সূচকে বদলায়নি বাংলাদেশের অবস্থান। জাতিসংঘের ২০১৫ সালের মানব উন্নয়ন সূচকে ১৮৮টি দেশের মধ্যে আগের বছরের মতো ১৪২তম স্থানে রয়েছে বাংলাদেশ।

এ সম্পর্কিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত কয়েক দশকে মানব উন্নয়ন সূচকের বাংলাদেশের উন্নয়ন ঘটেছে ১ দশমিক ৫৫ শতাংশ হারে।

প্রতিবেদনটি আজ রবিবার বাংলাদেশের প্রকাশ করা হয়। রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক সম্মেলন (এনইসি) সম্মেলন কক্ষে যৌথভাবে এটি প্রকাশ করে বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও ইউএনডিপি বাংলাদেশ।

প্রতিবেদনটি উপস্থাপন করেন ইউএনডিপির হিউম্যান ডেভলপমেন্ট অফিসের পরিচালক ড. সেলিম জাহান। এ সময় বক্তব্য রাখেন রাখেন প্রধান অতিথি ও অর্থনীতিবিদ ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ, ইআরডি জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন, ইউএনডিপির সহকারী প্রশাসক ও পরিচালক হোয়ালিং জো প্রমুখ।

৩৯টি মধ্য আয়ের দেশের তালিকায় স্থান পেলেও তালিকার সর্বশেষ তিনটি দেশের একটি বাংলাদেশ। এ বিভাগের তালিকায় বাংলাদেশর অবস্থান ৩৭তম। এরপর রয়েছে কম্বোডিয়া ও সাও তোমে অ্যান্ড প্রিন্সিপে।

কর্মসংস্থান বিষয়ে প্রকাশিত প্রবেদনটিতে বলা হয়েছে, তরুণদের মধ্যে বেকারত্বের হার বাংলাদেশে ৮ দশমিক ৭০ শতাংশ। শিক্ষা, দক্ষতা এবং উদ্যোক্তা তৈরির মাধ্যমে শ্রম বাজারে সম্প্রসারণ ও ইতিবাচক পরিবর্তন করা সম্ভব।

এ বিষয়ে আজকের অনুষ্ঠানে ইউএনডিপ’র এশিয়ার ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সহকারী প্রশাসক ও পরিচালক হোয়ালিং জো  “শ্রমশক্তিকে শ্রম বাজারের দ্রুত পরিবর্তশীল চাহিদারে সঙ্গে খাপখাওয়াতে  শিক্ষা ও স্বাস্থ্যখাতে সরকারের কৌশলগত বিনিয়োগ করতে হবে।”

এ সূচকে প্রতিবেশি দেশ ভারত ৫ এগিয়ে রয়েছে ১৩০তম অবস্থানে। পাকিস্তান এক ধাপ পিছিয়ে রয়েছে ১৪৭তম অবস্থানে। আর নেপালের অবস্থান ১৪৫তম।

চলতি ২০১৫ সালের প্রতিবেদন অনুসারে, বাংলাদেশের মানুষের গড় আয়ু ৭১ দশমিক ৬ বছরে দাঁড়িয়েছে । গড় শিক্ষা সময় ১০ বছর, মাথাপিছু আয় ১ হাজার ১১৯ ডলার এবং শিশু মৃত্যুহার হাজারে ৪১ জন।

মাথাপিছু আয় বাদে মানব উন্নয়ন সূচকের বেশ কয়েকটি বিভাগে বাংলাদেশের স্থান ভারতের তুলনায় এগিয়ে। ভারতে গড় আয়ু ৬৮ ও শিশু মৃত্যুহার ৫৩ জন। আর গড় আয়ু পাকিস্তানে ৬৬ বছর এবং শিশুমৃত্যুর হার হাজারে ৮৩।

তিনটি সূচক বা নির্দেশেকের ভিত্তিতে মানব উন্নয়ন সূচক তৈরি করা হয়ে থাকে। এ তিনটি নির্দেশক হচ্ছে আয়ু, শিক্ষা ও মাথাপিছু আয়।

২০১৪ সালের তথ্য-উপাত্তের ভিত্তিতে তৈরি করা ২০১৫ সালের মানব উন্নয়ন সূচকে প্রথম তিনটি দেশের মধ্যে প্রথম নরওয়ে, দ্বিতীয় অস্ট্রেলিয়া এবং তৃতীয় সুইজারল্যান্ড।

অপরদিকে তলানির তিনটি দেশের মধ্যে ১৮৮তম অবস্থানে নাইজার,  ১৮৭তম সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এবং ১৮৬ ইরিত্রিয়া ।

চলতি বছরের এ প্রতিবেদনে বলা হয়েছে, বিগত ২৫ বছরে কর্মসংস্থান হয়েছে প্রায় ২০০ কোটি মানুষের।এর মাধ্যমে বিশ্ব অনেকটা এগিয়েছে দারিদ্র্য মুক্তির পথে । তথাপি মাত্র দৈনিক দুই ডলারের কম আয়ে জীবনযাপন করা মানুষের সংখ্যা ২০ কোটি।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।