দুপুর ০৩:৫৭ ; মঙ্গলবার ;  ২১ নভেম্বর, ২০১৭  

ফেসবুকে ‘ইয়ার ইন রিভিউ’ বানাবেন যেভাবে

প্রকাশিত:

সম্পাদিত:

টেক ডেস্ক॥

ফেসবুকে বানানো যাচ্ছে ইয়ার ইন রিভিউ (অ্যালবাম তৈরি করতে এই লিংকে ক্লিক করুন, এখানে বিস্তারিত দেওয়া আছে) অ্যালবাম। ফেসবুক তার ব্যবহারকারীদের চলতি বছরের গুরুত্বপূর্ণ বা সেরা মুহূর্ত ‘ইয়ার ইন রিভিউ’ নামের ছোট্ট একটি টুলের মাধ্যমে মনে করিয়ে দিচ্ছে। তুলে ধরছে ফেসবুক বন্ধুদের সামনে।

প্রতিবছরই এ ফিচারটি নিয়ে আসে ফেসবুক।

চলতি বছর ফেসবুকে আপ করা ব্যবহারকারীদের যেসব ছবি সবচেয়ে বেশি ‘লাইক’ পেয়েছে, সেগুলো সাজিয়ে একটি ফটো কোলাজ তৈরি করে দিচ্ছে ফেসবুক।  জানা গেছে, এবার পছন্দের ১০টি ছবি দিয়ে ইয়ার ইন রিভিউ তৈরি করা যাবে। এজন্য একটি এডিট এবং একটি শেয়ার বাটন রাখা হয়েছে।

ফটো কোলাজটির ওপরের ডানদিকের কোণে থাকা কাস্টোমাইজ বাটন থেকে পছন্দমতো ছবি যুক্ত বা সরিয়ে ফেলার সুযোগ রয়েছে। ওখান থেকে ছয়টি থিমের মধ্যে পছন্দের থিমটি বেছে নেওয়া যাবে।

ফটো অ্যালবাম তৈরির দুটি বিশেষ পদ্ধতি রয়েছে। প্রথম পদ্ধতিটি হচ্ছে সরাসরি লিংকে গিয়ে এটি তৈরি করে নেওয়া।

আরেকটি পদ্ধতি হলো বন্ধুদের মধ্য থেকে কারেও পোস্ট করা 'ইয়ার ইন রিভিউ' কোলাজের নিচে থাকা ‘ভিউ নাউ’ থেকে নিজের কোলাজ তৈরি করা।

ফেসবুকের মোবাইল অ্যাপ https://www.facebook.com/mobile থেকে একটি পপ-আপ মেনু দেখা যাবে। এই অ্যাপ থেকেও তৈরি করা যাবে ‘ইয়ার ইন রিভিউ’।

/এইচএএইচ/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।