রাত ০৩:০৩ ; সোমবার ;  ২৫ সেপ্টেম্বর, ২০১৭  

দুধ ফেরাবে মাছের স্বাদ!

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।

আপনাকে নিয়মিত সন্তানকে নিয়ে স্কুলে যেতে হয়, অফিস যেতে হয় বাজার যেতে হয়। তাই মাছ কাটার একদমই সময় পান না। সপ্তাহে নানা কাজ করে ভীষণ ক্লান্ত আপনি মাছটি দীর্ঘদিনের জন্য ফ্রিজে রেখেই খাচ্ছেন।

ফ্রিজে মাছ এভাবে জমিয়ে রাখাটা মূলত সময়ের অভাবের কারণেই। সময় থাকলে সবাই টাটকা মাছ কেটে খেত নিশ্চয়। তবে জমিয়ে রাখলে যেটা হচ্ছে মাছের স্বাদ নষ্ট হয়ে যাচ্ছে। দীর্ঘদিন জমে থাকার কারণে একটু কটু গন্ধও মাছে পাওয়া যাচ্ছে। তাই বলে তো মাছ ফেলে দেওয়া যায় না।

এসময় আপনাকে উপকার করবে দুধ।

প্রথমে ফ্রিজে জমানো মাছ বের করে রাখুন। পানিতে না ভিজিয়ে ফ্যানের নিচে কিছুক্ষণ রাখতে হবে। ফ্রোজেন খাবার ডিফ্রস্ট করতে হলে স্বাভাবিক তাপমাত্রায় রেখে করতে হবে। গরম বা ঠাণ্ডা পানি ব্যবহার করা যাবে না।

এর পর স্বাভাবিক তাপমাত্রার দুধে ভিজিয়ে রাখুন কমপক্ষে ৩০ মিনিট। চাইলে আপনি লেবুর রস দিয়েও একবার ধুয়ে নিতে পারেন। মাছের সেই স্বাদ ফিরে আসবে। তো আজকেই হয়ে যাক পরীক্ষা। ফ্রিজের জমানো মাছ ফেলে দেবেন না কিন্তু।

/এফএএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।