রাত ০৩:১৮ ; সোমবার ;  ২৫ সেপ্টেম্বর, ২০১৭  

রূপচর্চায় নিম

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।
ভেষজ গুণাগুণের কারণে প্রাচীনকাল থেকেই নিমপাতা ব্যবহৃত হয়ে আসছে স্বাস্থ্যরক্ষায়। পাশাপাশি রূপচর্চায়ও অতুলনীয় সহজলভ্য এ পাতা। ব্রণ দূর করা, ইনফেকশন দূর করা থেকে শুরু করে ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে নিম। জেনে নিন রূপচর্চায় নিমপাতার ব্যবহার-  

ত্বকের ইনফেকশন দূর করতে 
নিমপাতায় রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ভাইরাল গুণাগুণ। ইনফেকশনসহ ত্বকের বিভিন্ন ধরনের রোগ বালাই দূর করে নিমপাতা।

ব্রণ দূর করতে
ব্রণের সমস্যা থেকে মুক্তি দিতে পারে নিম। কয়েকটি নিমপাতা বেটে রস সংগ্রহ করুন। দই মিশিয়ে নিমপাতার রস লাগান মুখে। কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন মুখ। নিমের অ্যান্টি-ব্যাকটেরিয়াল পদার্থ ব্রণ দূর করবে।  

শুষ্ক ত্বকের যত্নে
শুষ্ক ত্বকের জন্য নিম খুবই উপকারি। নিম পাউডারের সঙ্গে কয়েক ফোঁটা আঙুর বীজের তেল মেশান। মিশ্রণটি মুখ, হাত এবং পায়ে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। দূর হবে ত্বকের রুক্ষতা।

ব্ল্যাকহেডস দূর করতে
ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দূর করে নিমপাতা। কমলার খোসা গুঁড়া করে নিম পাউডারের সঙ্গে মেশান। এ দুটো উপকরণ সমপরিমাণ মেশাবেন। এতে কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে পাতলা পেস্ট তৈরি করুন। নাক ও আশেপাশে ঘষে ঘষে লাগান মিশ্রণটি। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।


/এনএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।