দুপুর ১২:৪২ ; মঙ্গলবার ;  ১৮ জুন, ২০১৯  

বাংলাদেশে ভারতের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ড. আদর্শ সোয়াইকা

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বাংলাদেশে ভারতের উপ-রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ড. আদর্শ সোয়াইকা। এরই মধ্যে তিনি ঢাকায় পৌঁছেছেন। আগামী মাসের মাঝামাঝি সময়ে হর্ষবর্ধন শ্রিংলা বাংলাদেশে দেশটির রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত সোয়াইকা  ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হিসেবে কাজ করবেন।

শনিবার ভারতীয় দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে ।

এর আগে গত ১৯ ডিসেম্বর মেয়াদ শেষ হওয়ার পর দেশে ফিরে গেছেন আগের রাষ্ট্রদূত পঙ্কজ শরণ। তিনি জানুয়ারিতে রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নিচ্ছেন বলে জানা গেছে।

রসায়নে ডক্টরেট ডিগ্রিধারী আদর্শ সোয়াইকা এর আগে নয়া দিল্লিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে জাতিসংঘ বিষয়ক বিভাগের পরিচালক হিসেবে কাজ করতেন। এছাড়াও তিনি ভারতীয় দূতাবাসের হয়ে বেইজিং, সোফিয়া এবং মস্কোতে কাজ করেছেন। তিনি একইসঙ্গে হিন্দি, বাংলা এবং রুশ ভাষায় অনর্গল কথা বলতে পারেন। সর্বশেষ পরিবেশ সম্মেলনেও ভারতের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।

/এসএম/টিএন/     

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।