সন্ধ্যা ০৭:০৩ ; রবিবার ;  ২৪ মার্চ, ২০১৯  

ঢাকা-চট্টগ্রাম-সিলেটের দুর্যোগ মোকাবিলায় সহায়তা দেবে বিশ্বব্যাংক ও জাইকা

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

যেকোনও ধরনের দুর্যোগের হাত থেকে ৩টি শহরকে রক্ষার জন্য প্রয়োজনীয় সহযোগিতা দেবে বিশ্বব্যাংক ও জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা—জাইকা। এ লক্ষ্যে আরবান রিজিনিয়াস প্রজেক্ট (ইউআরপি) এবং বিল্ডিং সেফটি প্রজেক্ট (ইউবিএসপি) নামে দুটি প্রকল্প উদ্বোধন করা হয়েছে। শহর তিনটি হলো ঢাকা, চট্টগ্রাম ও সিলেট।  প্রকল্প দুটি বাস্তবায়িত হলে জরুরি দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা বাড়বে। শহরের উন্নয়ন ও নির্মাণ কাজে সচেতনা বাড়বে। এ ছাড়া প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন এবং স্বচ্ছতা জবাবদিহিতা বাড়বে। শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  প্রকল্প দুটির উদ্বোধন শেষে এ তথ্য জানানো হয়।

প্রকল্প দুটির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়া প্যাসিফিক ইউনির্ভাসিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর জামিলুর রেজা চৌধুরী।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা সচিব শাহ কামাল, গৃহায়ন ও গণপূর্ত সচিব মোহাম্মদ মঈনুদ্দিন আব্দুল্লাহ ও জাইকার চিফ রিপ্রেজেনটেটিক মিকিও হেতাদা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে জানানো হয়, আরবান বিল্ডিং সেফটি প্রকল্পটি বাস্তবায়নে সহায়তা দেবে জাইকা। এ প্রকল্পের মাধ্যমে বৃহত্তর ঢাকা ও চট্টগ্রামে বিল্ডিং শক্তিশালীকরণে সহায়তা দেওয়া হবে। প্রকল্পটি বাস্তবায়নের মধ্যে দিয়ে এ দুই শহরের সরকারি ও বেসরকারি বিল্ডিং শক্তিশালী করতে সহজ শর্তে ঋণ প্রদান করা হবে। শহরের বিল্ডিংগুলোকে ভূমিকম্প ও যে কোনও দুর্যোগ সহনীয় করতে সহায়তা দিতে এ প্রকল্পটি কার্যকর ভূমিকা রাখবে।

অন্যদিকে আরবান রিজিলিয়ার্স প্রজেক্টটি বাস্তবায়নে সহায়তা করবে বিশ্বব্যাংক। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১৭ কোটি ৫ লাখ মার্কিন ডলার। এর মধ্যে বিশ্বব্যাংক দেবে ১৭ কোটি ৩০ লাখ মার্কিন ডলার এবং সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় হবে ৬ লাখ ৫ হাজার মার্কিন ডলার। এ প্রকল্পের মাধ্যমে ঢাকা ও সিলেট শহরের অবকাঠামো শক্তিশালীকরণ যেকোনও নির্মাণ যে দুর্যোগ মোকাবেলায় সক্ষম হয়, তা নিশ্চিত করা এবং শহরের দুর্যোগ মোকাবেলায় জনগণের সক্ষমতা বৃদ্ধি করা।

/এসআই/ এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।