দুপুর ০৩:৫৮ ; মঙ্গলবার ;  ২১ নভেম্বর, ২০১৭  

ঝটপট রান্নাঘর পরিষ্কার

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।
কাজ করতে করতেই দিনের একটা বড় সময় চলে যায়। গৃহস্থালি পরিচ্ছন্নতার জন্য আলাদা করে সময় বের করার সুযোগ কই? ঝটপট কিছু টিপস জানা থাকলে ঝক্কি ছাড়াই পরিষ্কার করতে পারবেন রান্নাঘর। জেনে নিন রান্নাঘরের বিভিন্ন উপকরণ পরিষ্কারের টিপস- 

ফ্রিজ
ফ্রিজ পরিষ্কার করা সময়সাপেক্ষ ব্যাপার। প্রতিটা পার্ট খুলে পরিষ্কার করে আবার লাগাতে হয়। এতো ঝামেলায় যেতে হবে না যদি বানিয়ে নেন চমৎকার একটি সলিউসন। ২ ভাগ পানির সঙ্গে ১ ভাগ সাদা ভিনেগার ও কয়েক ফোঁটা লেমন অয়েল মেশান। দ্রবণটি স্প্রে করে পরিষ্কার করুন ফ্রিজ। ঝামেলা ছারাই সুবাসিত পরিষ্কার ফ্রিজ পাবেন।

কাঠের কাটিং বোর্ড
প্রতিদিন শাকসবজি থেকে শুরু করে বিভিন্ন উপকরণ কাটা হয় কাটিং বোর্ডে। এতে ময়লা হয়ে স্ক্রাচ পড়ে যায় বোর্ডে। কাটিং বোর্ডে অল্প একটু লবণ ছড়িয়ে এক টুকরা লেবু ঘষুন। চাঁছনি দিয়ে লেবু ও লবণের মিশ্রণ তুলে ফেলুন। পানি দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে রাখুন কাঠের কাটিং বোর্ড।     

মাইক্রোওয়েভ ওভেন
আধা কাপ বেকিং সোডা ও কয়েক চামচ পানি একসঙ্গে মেশান। দ্রবণে নরম স্পঞ্জ অথবা ব্রাশ ডুবিয়ে পরিষ্কার করুন ওভেন।

লোহার পাত্র
১ টেবিল চামচ অলিভ অয়েল এবং সী সল্টের সাহায্যে পরিষ্কার করতে পারেন লোহার পাত্র। পাত্রে অলিভ অয়েল দিয়ে লবণ দিন। কাপড়ের সাহায্যে ভালো করে ঘষুন। কিছুক্ষণ পর পাতলা কাপড় দিয়ে মুছে ফেলুন পাত্র।  

/এনএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।