রাত ১০:৩৩ ; মঙ্গলবার ;  ২৬ সেপ্টেম্বর, ২০১৭  

শুষ্ক ত্বকের যত্নে স্ক্রাব

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।
শীতে ত্বক ফেটে মরা চামড়া জমে। এতে স্বাভাবিক সৌন্দর্য হারিয়ে ফেলে ত্বক। শুষ্ক ত্বক যাদের, তাদের এ সমস্যায় পড়তে হয় আরও বেশি। ঘরে তৈরি স্ক্রাব দূর করতে পারে ত্বকের মরা চামড়া। জেনে নিন কীভাবে তৈরি করবেন বিভিন্ন ধরনের স্ক্রাব-

লবণ ও মধুর স্ক্রাব
মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কাজ করে। লবণ ত্বকের মরা চামড়া দূর করতে সাহায্য করে। লবণ ও মধুর মিশ্রণ তৈরি করে পুরো শরীরে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অলিভ অয়েল এবং চিনির স্ক্রাব  
শীতের রুক্ষতা দূর করবে এ স্ক্রাবটি। অলিভ অয়েল, বাদামি চিনি ও সী সল্ট একসঙ্গে মেশান। কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল দিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

নারিকেল ও ভ্যানিলা স্ক্রাব
সমপরিমাণ নারিকেল তেল, ভ্যানিলা এবং বাদামি চিনি একসঙ্গে ব্লেন্ড করুন। স্ক্রাবটি হাত ও পায়ের ত্বকে লাগিয়ে ম্যাসাজ করুন। প্রাকৃতিকভাবে উজ্জ্বল হবে ত্বক।

কফি স্ক্রাব
কফি, চিনি, অলিভ অয়েল, ভ্যানিলা নির্যাস এবং কয়েক ফোঁটা মেন্থল তেল একসঙ্গে মেশান। মিশ্রণটি ব্লেন্ড করে ভেজা ত্বকে লাগান। হাঁটু ও গোড়ালির রুক্ষতা দূর করবে এটি।

গোলাপের পাপড়ির স্ক্রাব
একটি পাত্রে গোলাপের পাপড়ি, নারিকেল তেল, চিনি ও আমন্ড তেল নিন। ত্বকে লাগানোর আগে ভালো করে মিশিয়ে নিন। ত্বকের উজ্জ্বলতা ফিরে আসবে।

টমেটো এবং চিনির স্ক্রাব
টমেটো এবং চিনি একসঙ্গে মেশান। মুখসহ পুরো শরীরে লাগান স্ক্রাবটি। ভেজা ত্বকে লাগাবেন। ভালো করে পরিষ্কার করে নিন।  

/এনএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।