রাত ০৫:৪৫ ; শনিবার ;  ২০ জুলাই, ২০১৯  

নীলফামারীতে ৪৪ বছর পর রাজাকারের তালিকা

প্রকাশিত:

সম্পাদিত:

নীলফামারী প্রতিনিধি।।

নীলফামারীতে স্বাধীনতার ৪৪ বছর পর তৈরি হচ্ছে রাজাকারদের তালিকা। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রতিটি জেলা ও উপজেলায় রাজাকার, আলবদর ও আল শামস সদস্যদের তালিকা  তৈরির নির্দেশ পাঠানোর পরই নীলফামারিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

নীলফামারী জেলা মুক্তিযোদ্ধা সংসদ অফিস সূত্র জানায়, বাংলাদেশ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ডিও পত্র নং ৬০৩ তে  বলা হয়েছে যারা ১৯৭১ সালে যারা বেতন ও হাতিয়ার প্রাপ্ত রাজাকার, আলবদর, আল শামস ছিল তাদের পূর্ণাঙ্গ তালিকা  তৈরি করতে বলা হয়েছে। মন্ত্রণালয় থেকে গত ২ সেপ্টেম্বর পাঠানো চিঠিতে প্রত্যেক উপজেলা ও জেলায় একই নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া একই ধরনের একটি চিঠি দেশের সব উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং জেলা ও উপজেলা মুক্তিযোদ্বা কমান্ডারদের পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

এর আগেও কয়েকবার এ ধরনের তালিকা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে অজ্ঞাত কারণে তা আর বেশিদূর এগোয়নি। তবে এবার সরকার বেশ তৎপরতার সঙ্গে রাজাকারের তালিকা তৈরির আগ্রহ প্রকাশ করেছে।

রাজাকারদের তালিকা তৈরি প্রসঙ্গে নীলফামারী সদরের মুক্তিযোদ্ধা কমান্ডার শহিদুল ইসলাম বলেন, ‘মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের একটি চিঠির প্রেক্ষিতেই আমরা রাজাকার, আলবদর ও আল সামস সদস্যদের তালিকা  তৈরির কাজ হাতে নিয়েছি। সবার সহযোগিতা পেলে দ্রুত একটি নির্ভুল তালিকা তৈরি করে মন্ত্রণালয়ে পাঠাতে পারবো।’

/এফএস/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।