রাত ০২:১৯ ; সোমবার ;  ০৫ ডিসেম্বর, ২০১৬  

১৯ ডিসেম্বর ভৈরব মুক্ত দিবস

প্রকাশিত:

কিশোরগঞ্জ প্রতিনিধি।।

১৯৭১ সালে ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হলেও ভৈরব হানাদার মুক্ত হয় ১৯ ডিসেম্বর। দিনটি উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।  

‘৭১ সালের ১৩ ডিসেম্বর ব্রাক্ষণবাড়িয়ায় মিত্রবাহিনীর হাতে পরাজিত হয় পাকিস্তানি হানাদার বাহিনী। হানাদাররা আশুগঞ্জ থেকে ভৈরবে যাওয়ার আগে মেঘনা সেতুর ২টি স্পান ভেঙে দেয়। যাতে মিত্র বাহিনী তাদের আক্রমণ করতে না পারে। পরে ভৈরবে এসে তারা ঘাঁটি গাড়ে। হানাদার বাহিনী ভৈরবের পানাউল্লাহর চরে নদী পারাপারের জন্য অপেক্ষমাণ সাড়ে ৫০০ বাঙালিকে গুলি করে হত্যা করে। হানাদাররা মেঘনা নদীর পাড়ে রেলওয়ে স্কুলে আঞ্চলিক ঘাঁটি স্থাপন করে ভৈরবসহ পার্শ্ববর্তী কুলিয়ারচর, বাজিতপুর, কিশোরগঞ্জ ও নরসিংদী এলাকা থেকে নিরীহ লোকজনকে এনে নদীর পাড়ে গুলি করে হত্যা করে। তারা ১৮ ডিসেম্বর পর্যন্ত ভৈরব অবরুদ্ধ করে রাখে। অবশেষে মুক্তিযোদ্ধাদের তীব্র লড়াইয়ের মুখে টিকতে না পেরে ১৯ ডিসেম্বর প্রায় হানাদার বাহিনী আত্মসমর্পণ করে।

 

/এসটি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।