দুপুর ০২:৪১ ; সোমবার ;  ২০ মে, ২০১৯  

ভারতে ২০১৫ সালের সাহিত্য একাডেমি পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক।।

ভারতে ২০১৫ সালের সাহিত্য একাডেমি পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। বিজয়ীদের মধ্যে ঔপন্যাসিক সাইরাস মিস্ত্রি ও কবি রামদরশ মিশ্র রয়েছেন। ২৩টি ভাষার জন্য পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। তবে বাংলায় পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়নি, পরে করা হবে। আগামী বছর ১৬ ফেব্রুয়ারি এক অনুষ্ঠানে লেখকদের এ পুরস্কার দেওয়া হবে।

শুক্রবার দিল্লিতে ছয়টি ছোট গল্প, ছয়টি কবিতা, চারটি উপন্যাস ও দুটি করে রচনাসমগ্র, সমালোচনা ও নাটক এবং একটি আত্মজীবনী গ্রন্থ সাহিত্য একাডেমি পুরস্কার পেয়েছে। সরকারি এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

ভারতের ২৩ টি ভাষার প্রতিনিধিত্বকারী বিচারকরা এগুলোকে পুরস্কার প্রদানের জন্য সুপারিশ করেন এবং একাডেমির নির্বাহী পর্ষদ তা অনুমোদন করে।

পুরস্কার বিজয়ী আরও দুই ঔপন্যাসিক হলেন পাঞ্জাবিতে যশবিন্দর সিং ও রাজস্থানিতে মধু আচারিয়া (আশাবাদী)। এছাড়া ছয়টি ছোট গল্পের বই ও ছয়টি কবিতা এ বছর পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

পুরস্কার বিজয়ী কবিরা হলেন-বোড়ো ভাষায় ব্রজেন্দ্র কুমার ব্রহ্ম, ডোগরি ভাষায় ধ্যান সিং, হিন্দিতে রামদরশ মিশ্র, কানাড়ায় তিরুমালেশ, মনিপুরি ভাষায় ক্ষেত্রি রাজন ও সংস্কৃতে রাম শংকর আওয়াসথি।

ছোট গল্পের জন্য ছয় লেখক পুরস্কার পেয়েছেন। তারা হলেন, অহমিয়ায় কুলা সাইকিয়া, মৈথিলি ভাষার মন মোহন ঝা, নেপালি ভাষার গুপ্ত প্রধান, ওড়িয়ায় বিভূতি পট্টনায়েক, সিন্ধি ভাষার মায়া রাহি ও তেলেগু ভাষার ভল্গা।

রচনাসমগ্র, সমালোচনা ও নাটকের জন্য দুই জন করে এবং আত্মজৈবনিক গ্রন্থের জন্য একজন সাহিত্য একাডেমি পুরস্কার পেয়েছেন।

রচনা সমগ্র’র জন্য রসিক শাহ (গুজরাটি) ও এ মধুবন (তামিল) পুরস্কার পেয়েছেন। লেখক ও পণ্ডিতের সন্মান পেয়েছেন শ্রীকান্ত বাহুলকার । সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।