রাত ০৫:৪৬ ; শুক্রবার ;  ১৯ জানুয়ারি, ২০১৮  

সৌদি সামরিক জোটে বাংলাদেশের অংশগ্রহণে সিপিবি’র ক্ষোভ

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট ।।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’রসভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ সন্ত্রাসবিরোধী লড়াইয়ের জন্য সৌদি আরবের নেতৃত্বে ৩৪ দেশের ইসলামিক সামরিক জোটে বাংলাদেশের যোগদানের সংবাদে বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করেছেন। বৃহস্পতিবার দেওয়া এক বিবৃতিতে এ প্রতিক্রিয়া জানান তারা।

বিবৃতিতে দলটির পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশ তার জন্মলগ্ন থেকে জোট-নিরপেক্ষতার নীতি অনুসরণ করছে। ধর্মনিরপেক্ষতা এ দেশের অন্যতম রাষ্ট্রীয় মূলনীতি। একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র কর্তৃক তার দীর্ঘদিন ধরে অনুসৃত জোট-নিরপেক্ষতার নীতি আকস্মিভাবে পরিবর্তন করে একটি ইসলামিক সামরিক জোটে যোগদান করার বিষয়টি অত্যন্ত নিন্দনীয় এবং কোনোভাবেই তা মেনে নেওয়া যায় না।

তারা আরও বলেন, এতো বড় একটি সিদ্ধান্ত গ্রহণের আগে জনগণ অথবা দেশের রাজনৈতিক শক্তিসমূহের সঙ্গে আলোচনা তো দূরের কথা, জাতীয় সংসদেও এ বিষয়ে বিন্দুমাত্র আলোচনা করা হয়নি। সবাইকে হতবাক করে দিয়ে এই সিদ্ধান্ত পত্রিকার মাধ্যমে জনগণকে অবহিত করা হয়েছে।

বিবৃতিতে দাবি করা হয়, সৌদি আরব ইসলামি স্টেট আলকায়দা, তালেবানসহ বিভিন্ন সাম্প্রদায়িক সন্ত্রাসী জঙ্গি সংগঠনকে বিপুল অর্থ সহায়তা প্রদান করে থাকে ও নানাভাবে তাদেরকে মদদ দিয়ে থাকে বলে বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে। 

/এসটিএস/টিএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।