দুপুর ০২:৩০ ; সোমবার ;  ২০ মে, ২০১৯  

পাকিস্তানের সঙ্গে যুদ্ধ কোনও উপায় নয়: ভারতের পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

সন্ত্রাসবাদের ছায়া মোকাবিলায় পাকিস্তানের সঙ্গে যুদ্ধ নয়, আলোচনাকেই সঠিক উপায় হিসেবে উল্লেখ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।  লোকসভায় বুধবার এ কথা বলেন তিনি।  পিটিআইয়ের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদ মাধ্যম ডন এ খবর জানিয়েছে।

সংসদীয় অধিবেশনে সুষমা স্বরাজ বলেন, সন্ত্রাসবাদের ছায়া মোকাবিলায় আলোচনাকেই একমাত্র উপায় বিবেচনা করে পাকিস্তানের সঙ্গে তা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত জুলাইয়ে রাশিয়ায় অনুষ্ঠিত উফা সম্মেলনে ও প্যারিসে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ আলোচনা চালিয়ে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয় বলে উল্লেখ করেন তিনি।

সংসদে প্রশ্নোত্তরপর্বে সুষমা বলেন, আমরা বলেছি, সন্ত্রাসবাদ নির্মূলে আমরা আলোচনা করতে পারি। তাই ব্যাংককে আলোচনা (জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠক) হয়, যেখানে আমরা সন্ত্রাসবাদ নিয়ে কথা বলেছি।  তবে এক বৈঠকে সব সমস্যার সমাধান হবে না। তাই আমরা আলোচনা চালিয়ে যাব। ক্ষমতাসীন বিজেপির (ভারতীয় জনতা পার্টি) সংসদ সদস্য গণেশ সিংয়ের এক প্রশ্নের জবাবে সুষমা এ কথা বলেন।

গণেশ প্রশ্ন করেছিলেন, যুক্তরাষ্ট্র যেভাবে পাকিস্তানের ভূখণ্ডে হামলা চালিয়ে ওসামা বিন লাদেনকে হত্যা করেছিল সেভাবে পাকিস্তানে অবস্থিত অভিযুক্ত সন্ত্রাসী শিবিরে হামলা চালানো যায় কি-না? এশীয় অঞ্চলের এক সম্মেলনে যোগ দিয়ে গত ৮-৯ ডিসেম্বর পাকিস্তান সফর করেন সুষমা স্বরাজ। সেখানে উভয় পক্ষের মধ্যে আলোচনা অব্যাহত রাখার বিষয়ে কথা হয় বলেও জানান তিনি।

পিটিআই জানায়, লোকসভায় সুষমা স্বরাজের এই বক্তব্য পাকিস্তানের সঙ্গে সন্ত্রাসবাদ ও জম্মু-কাশ্মিরসহ বিভিন্ন বিষয় নিয়ে গঠনমূলক আলোচনার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তার বিপরীত।

সুষমা বলেন, প্রধানমন্ত্রী বলেছেন সন্ত্রাস নিয়ে আলোচনা চলুক। আলোচনার জন্য আমাদের বিশ্বাস রাখতে হবে। অন্য কোনও উপায় নাই। আলোচনার মাধ্যমেই দুই দেশ সন্ত্রাস থেকে উৎপত্তি হওয়া বিভিন্ন ইস্যু সমাধান করার চেষ্টা করছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ও নরেন্দ্র মোদির সাম্প্রতিক কয়েকটি বৈঠকের বিষয়ে সুষমা বলেন, তাদের মধ্যে অমায়িক ও গঠনমূলক আলোচনা হয়েছে।

/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।