রাত ০১:৩১ ; বৃহস্পতিবার ;  ২০ জুন, ২০১৯  

ডিমের খোসা ফেলে দিচ্ছেন?

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।
ডিম খাওয়ার পর আমরা অযত্নে ছুড়ে ফেলি ডিমের খোসা। কারণ ডিমের খোসার দারুণ সব ব্যবহার আমাদের বেশিরভাগেরই অজানা। ডিমের মতো ডিমের খোসাতেও রয়েছে বিভিন্ন উপকারী পদার্থ। ত্বকের যত্ন থেকে শুরু করে গৃহস্থালি প্রয়োজনে অনায়াসে ব্যবহার করতে পারেন এটি। জেনে নিন ডিমের খোসার ব্যতিক্রমী বিভিন্ন ব্যবহার সম্পর্কে-  
 
ত্বকের যত্নে
ত্বকের যত্নে ডিমের খোসা চমৎকার কাজ করে। ডিমের খোসা গুঁড়া করে ডিমের সাদা অংশের সঙ্গে মেশান। মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে।

হাড়ি পাতিল পরিষ্কার করতে
হাড়ি পাতিল থেকে রান্নার তেল বা পোড়া দাগ দূর হয় না সহজে। হাড়ি পাতিল পরিষ্কার করার সময় সাবান পানিতে ডিমের খোসা গুঁড়া করে মিলিয়ে নিন। পরিষ্কার হয়ে যাবে চট করে।    

সিঙ্কের ড্রেন পরিষ্কার করতে
অনেক সময় নিয়মিত ব্যবহারের ফলে সিঙ্কের পাইপে ময়লা জমে পানি আটকে যায়। এ সমস্যা থেকে রেহাই পেতে  ডিমের খোসা গুঁড়া করে সিঙ্কের ঝাঁঝরির ওপর ছড়িয়ে পানি ঢেলে দিন। ড্রেনের ময়লা দূর হবে।

শো পিস হিসেবে
ডিমের খোসায় ছোট্ট ছিদ্র করে ডিমের ভেতরের অংশ বের করে নিন। এবার পছন্দমত রঙ দিয়ে ছবি আঁকুন ডিমের খোসায়। সাজিয়ে রাখুন বসার ঘরে।     

শো পিস হিসেবে ব্যবহার করতে পারেন ডিমের খোসা

সার হিসেবে
টব বা বাগানের গাছের জন্য সার কিনতে অনেক টাকা খরচ করি আমরা। অথচ হাতের কাছেই রয়েছে ডিমের খোসার প্রাকৃতিক সার। ডিমের খোসা গুঁড়া করে গাছের গোড়ায় দিয়ে দিন। ডিমের খোসায় থাকা ক্যালসিয়াম ও অন্যান্য মিনারেল গাছের বৃদ্ধিতে সাহায্য করে।

ইনডোর প্ল্যান্ট রাখতে
আপনি যদি প্রকৃতি পছন্দ করেন তবে প্রাণহীন ডিমের খোসায় নিয়ে আসতে পারেন প্রাণের স্পন্দন। ডিমের খোসার ওপরের অংশ ফেলে ভেতরে মাটি ও খৈল ভরে ইনডোর প্ল্যান্ট রাখুন এতে। খোসার আশ্রয়ে তরতর করে বেড়ে উঠবে গাছ। তবে কম মাটিতে বেড়ে উঠতে পারে এমন ইনডোর প্ল্যান্ট বেছে নেবেন।

/এনএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।