সন্ধ্যা ০৭:০৭ ; রবিবার ;  ২৪ মার্চ, ২০১৯  

বাংলাদেশ ব্যাংকের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো নয়: অর্থমন্ত্রী

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

বাংলাদেশ ব্যাংকের গভর্নর, ডেপুটি গভর্নরদের আলাদা যে বেতনে আছে, তা ঠিক থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, অন্যদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামোর কোনও প্রয়োজন নেই। বৃহস্পতিবার সচিবালয়ে অনলাইনে বেতন ও পেনশন নির্ধারণের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশে ব্যাংকের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো না হওয়ায় এক অনুষ্ঠানে গভর্নরের ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রসঙ্গে অর্থমন্ত্রীর মন্তব্য জানতে চাইলে, তিনি বলেন, ইট উইল নট বি দেয়ার। কোনও প্রয়োজন নেই। আই থিংঙ্ক, যে বেতন স্ট্রাকচার হয়েছে, সেই স্ট্রাকচারেই ইজিলি বাংলাদেশ ব্যাংক বি বেনিফিটেড।

এর আগে, ২০১৪ সালের ২১ ডিসেম্বরে অর্থমন্ত্রীর কাছে তুলে দেওয়া অষ্টম বেতন কাঠামোর প্রতিবেদনে বাংলাদেশ ব্যাংকে আলাদা বেতন কাঠামো বাস্তবায়নে সরকার সিদ্ধান্ত নিলে তা কার্যকর করাকে কমিশন সমর্থন করে বলে অভিমত দিয়েছিল জাতীয় বেতন ও চাকরি কমিশনের চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

তবে, সরকার অনুমোদিত বেতন কাঠামোতে যে কয়টি গ্রেড বা স্কেল থাকবে, বাংলাদেশ ব্যাংকের বেতন কাঠামোতেও সমপরিমাণ গ্রেড থাকতে হবে বলে প্রতিবেদনে উল্লেখ ছিল।

উল্লেখ্য, সর্বোচ্চ বেতন (গ্রেড-১) ৭৮ হাজার টাকা ও সর্বনিম্ন (গ্রেড-২০) আট হাজার ২৫০ টাকা নির্ধারণ করে ১৫ ডিসেম্বর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন কাঠামোর গেজেট প্রকাশ করেছে সরকার।

/এসআই/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।