বিকাল ০৪:৫৯ ; বৃহস্পতিবার ;  ১৭ জানুয়ারি, ২০১৯  

অনলাইনে পাওয়া যাবে বেতন-পেনশন

প্রকাশিত:

বাংলা ট্র্রিবিউন রিপোর্ট॥

সরকারি কর্মকর্তা কর্মচরিদের জন্য পে ফিক্সেশন (বেতন) ও পেনশন নির্ধারণে ২৬৮ বছরের পুরনো পদ্ধতি বদলে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ পদ্ধতির পরিবর্তন করে অনলাইনের মাধ্যমে সরকারি চাকরিজীবীদের নতুন কাঠামোতে বেতন ও পেনশন নির্ধারণের নতুন কার্যক্রম উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। নতুন এ ব্যবস্থাকে ২৬৮ বছরের ব্যবস্থার পরিবর্তন বলেও দাবি করেছেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, ১৯০ বছর ছিল ব্রিটিশ শাসন, ২৩ বছর ছিল পাকিস্তানিদের শাসন আর ৪৫ বছর আমাদের শাসন। এই ২৬৮ বছর পর দেশে একটি বড় ধরনের পরিবর্তন হলো। তিনি বলেন, ডিজিটাল বাংলদেশ নির্মাণে এটি একটি উল্লেখযোগ্য অগ্রগতি। এখন থেকে যে কেউ অনলাইনে গিয়ে ফরম পূরণ করে তার বেতন ও পেনশন নিজেই নির্ধারণ করতে পারবেন। এর মাধ্যমে সরকারি-কর্মকর্তা কর্মচারীদের হয়রানি বন্ধ হবে বলে মনে করেন অর্থমন্ত্রী।

অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ, স্থানীয় সরকার সচিব আব্দুল মালেক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার উপস্থিত ছিলেন।

/এসআই/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।