রাত ০৩:৩৮ ; শুক্রবার ;  ০৬ ডিসেম্বর, ২০১৯  

ভূমি জরিপ শুরু করেছে বাংলাদেশ ও ভারত

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক।।

সীমানা নির্ধারণের লক্ষ্যে সীমান্তে ভারতের উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলায় জরিপ চালাচ্ছে বাংলাদেশ ও ভারত কর্তৃপক্ষ। ভারতের জরিপ কর্মকর্তারা দক্ষিণ বেরুবাড়ি গ্রাম পঞ্চায়েতে পৌঁছেছেন বলে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম দ্য হিন্দু। ভবিষ্যতে সংঘাত এড়াতে নির্ধারিত সীমা অনুযায়ী খুঁটি বসানো হবে।

সীমা নির্ধারণের এই প্রক্রিয়া ১৯৪৭ সালে ব্রিটিশ আইনজ্ঞ কাইরিল জন রেডক্লিফের করা ত্রুটিপূর্ণ ভাগাভাগির কারণে তৈরি হওয়া সংকটের সমাধান করবে বলে আশা করা হচ্ছে।

চলতি বছর জুন মাসে ২০১১ সালের প্রটোকলের ভিত্তিতে বিতর্কিত এলাকাগুলো শনাক্ত করার বিষয়ে একমত হয় ভারত ও বাংলাদেশ। এই ঐক্যমত্যের ফলেই বর্তমান জরিপটি চালানো হচ্ছে, ২০১৬ সালের মধ্যে জরিপটি সম্পূর্ণ হওয়ার কথা।

ভারত সূত্র দ্য হিন্দুকে জানায়, জ্যেষ্ঠ কর্মকর্তা বিশ্বনাথ চক্রবর্তীর নেতৃত্বে দুই দেশের সীমান্তরক্ষীরা এই জরিপে অংশ নিয়েছে। গত সপ্তাহ থেকে শুরু হওয়া এই জরিপের ফলাফলের প্রেক্ষিতে বেরুবাড়ি গ্রামের অধীনে ৫টি গ্রামে ১০ টি মূল খুঁটি এবং ১১০ টি সম্পূরক খুঁটি স্থাপন করা হবে। জেলা প্রশাসক কর্তৃপক্ষের সহায়তায় খুঁটি তৈরি ও দরপত্র বিষয়ক প্রক্রিয়া সম্পন্ন হয়।

উল্লেখ্য, ২০১১ সালের প্রটোকল অনুযায়ী পশ্চিমবঙ্গ ছাড়াও আসাম, মেঘালয় ও ত্রিপুরায় একই পদ্ধতিতে সীমা নির্ধারণ করা হবে। সূত্রঃ দ্য হিন্দু।

/ইউআর/এফএস/   

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।