রাত ০৯:৫৮ ; শুক্রবার ;  ১৮ অক্টোবর, ২০১৯  

'৭১ এর নৃশংসতাকে ‘জিহাদ’ বানিয়ে সাহায্য চেয়েছিল পাকিস্তান

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক।।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ বাঙালির জন্য ছিল শোষণ বঞ্চনা থেকে মুক্তির সংগ্রাম। আর পাকিস্তানের চোখে সেটি ছিল তাদের দখলদারিত্ব রক্ষার লড়াই। মুক্তিযুদ্ধের ৯ মাস এই ভূখণ্ডে ব্যাপক গণহত্যা, ধর্ষণ, লুটতরাজকে তারা নিজেদের দেশের সাধারণ মানুষের কাছে তুলে ধরেছিল ধর্মীয় মোড়কে। এমনকি বাঙালিকে নিশ্চিহ্ন করে দেওয়ার সেই আগ্রাসনকে ‘জিহাদ’ বলতেও ছাড়েনি তারা।

১৯৭১ সালে যুদ্ধ চলাকালীন এমন অনেক বিজ্ঞাপন ছেপেছে পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন। যেখানে বাংলাদেশে মুক্তিবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ ও বাঙালির ওপর নৃশংসতম গণহত্যাকে ‘ইসলামের জন্য জিহাদ’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। সেই সঙ্গে ‘জিহাদের’ নামে বিপুল অঙ্কের অনুদান আহ্বানসহ বিজ্ঞাপনী প্রচারণা চালিয়েছে দেশটির প্রধান ব্যবসায়িক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। ১৯৭১ সালের ১৪ থেকে ১৮ ডিসেম্বর প্রকাশিত হয়েছিল এসব বিজ্ঞাপন।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবসের শেষ প্রহরে খোদ ডন পত্রিকা তাদের অনলাইন সংস্করণে 1971 ‘Jihad’: Print ads from West Pakistan এই শিরোনামে তুলে ধরেছে ওই ঐতিহাসিক দলিল। ছবিভিত্তিক প্রতিবেদনটিকে ‘ফিরে দেখা কালো অধ্যায়’ বলেও উল্লেখ করেছে পত্রিকাটি।  

ছবি ১: ‘সর্বশক্তিমান আল্লাহকে দেওয়া প্রতিশ্রুতির’ কথা স্মরণ করিয়ে তৎকালীন রাষ্ট্রপ্রধান ইয়াহিয়া খানের দেওয়া ভাষণের একাংশ উল্লেখ করে নিজেদের বিজ্ঞাপন ছেপেছে দরবার সোপ ওয়ার্কস। ‘জিহাদের’ জন্য  অনুদান চাইছে হাবিব ব্যাংক লিমিটেড।

ছবি ২: পাকিস্তানের প্রতিরক্ষা খাতে দান করে ‘মুজাহিদ’ হওয়ার আহ্বান জানিয়ে নিজেদের প্রচারণার কাজটি সেরে নিয়েছে পাকট্রাক। ‘ন্যায়ের যুদ্ধে’ জয়লাভের আশা প্রকাশ করেছে বিজ্ঞাপন ছেপেছে রিজভি ব্রাদার্স।

ছবি ৩: প্রতিরক্ষা খাতে মুক্ত হাতে দান করার আহ্বান জানিয়েছে ইউনাইটেড ব্যাংক লিমিটেড। ব্যাংকটি ওই খাতে ইতোমধ্যে ১ কোটি ৩২ লাখ রুপি দান করেছে ঘোষণা করে নাগরিকদের উৎসাহিত করতে চাইছে। নেপোলিয়নের অনুকরণে মুহম্মদ আলী জিন্নাহ বলেছিলেন, 'আমাকে সিলভার বুলেট দাও, আমি তোমাদের পাকিস্তান দেব'। এই উক্তি উল্লেখ করে অনুদান চেয়ে বিজ্ঞাপন দিয়েছে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড।

ছবি ৪: ‘শত্রুনিধনে’ সন্তুষ্ট এবং ‘বিজয়’ নিয়ে আশাবাদী রিজভি ব্রাদার্সের আরও একটি বিজ্ঞাপন।

ছবি ৫: ‘মুজাহিদদের’ জন্য উলের সোয়েটার বানিয়ে পাঠিয়ে জিহাদে নারীদের শামিল হওয়ার আহ্বান জানাচ্ছে আফতার শফিক কামার শফিক এন্ড ব্রাদার্স। ওরা স্বল্পমূল্যে উলের জার্সি বিক্রি করে থাকে, সেটিও জানিয়ে দিয়েছে।

ছবি ৬: নবী মুহম্মদের (স.) সময়ও জিহাদের জন্য আবু বকরের সর্বস্ব দানের কথা স্মরণ করিয়ে দিয়ে প্রতিরক্ষা খাতে অনুদান আহ্বান করেছে মুসলিম কমার্স ব্যাংক।

ছবি ৭: বিগত ১০০০ বছরে মুসলমানদের পরাজয়ের ইতিহাস নেই উল্লেখ করে মুহম্মদ আলী জিন্নাহর দেওয়ার ভাষণের একাংশ উল্লেখ করেছে আরও একটি বিজ্ঞাপন ছেপেছে ইউনাইটেড ব্যাংক লিমিটেড।

/এইচকে/ এসএম/আপ-এফএস/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।