বিকাল ০৫:৫৬ ; মঙ্গলবার ;  ২০ নভেম্বর, ২০১৮  

ফুলকপির মাঞ্চুরিয়ান

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।। 
চিকেন মাঞ্চুরিয়ান তো খাওয়া হয় হরহামেশাই। এবার স্বাদে নতুনত্ব  নিয়ে আসতে শীতের সবজি ফুলকপি দিয়ে তৈরি করে ফেলুন মজাদার মাঞ্চুরিয়ান। জেনে নিন রেসিপি- 

উপকরণ
ফুলকপি- ২টি (মিডিয়াম সাইজ করে কাটা অথবা ছোট ছোট ফুল আলাদা করা)
তেল- ভাজার জন্য

ফুলকপি ভাজার জন্য 
ময়দা- ৫ টেবিল চামচ
কর্ণ ফ্লাওয়ার- ৩ টেবিল চামচ
লবণ- স্বাদ মতো
গোলমরিচ- ১/৪ চা চামচ
পানি- ১/৪ কাপ ও ২ টেবিল চামচ

সসের উপকরণ
তেল- ১ টেবিল চামচ
পেঁয়াজ- ২টি (কুচি করা)
মরিচ- ২/১টি (কুচি করা)
রসুন- ৩টি বড় কোয়া (কুচি করা)
টমাটো সস- ২ টেবিল চামচ
রেড চিলি সস- ২ টেবিল চামচ
সয়াসস- ৪ টেবিল চামচ
সাদা ভিনেগার- ২ যা চামচ
পানি- ৪ টেবিল চামচ
কর্ণ ফ্লাওয়ার- ২ চা চামচ

প্রস্তুত প্রণালী
ননস্টিক প্যানে তেল গরম করুন। তেলে পেঁয়াজ, মরিচ এবং রসুন দিয়ে ৪-৫ মিনিট নাড়ুন। পেঁয়াজ বাদামি রঙ হয়ে গেলে টমাটো সস ও রেড চিলি সস দিয়ে নাড়তে থাকুন। তেল উঠে আসলে সয়াসস ও ভিনেগার দিন। ২ চা চামচ কর্ণ ফ্লাওয়ার ৪ টেবিল চামচ পানির সঙ্গে মেশান। মিশ্রণটি চুলায় থাকা প্যানে দিয়ে কয়েক মিনিট নাড়ুন। সস থকথকে হয়ে গেলে নামিয়ে রাখুন। ফুলকপি ভাজার জন্য ময়দা, কর্ণ ফ্লাওয়ার, লবণ, গোলমরিচ এবং পানি নিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি খুব ভালোভাবে মেশাতে থাকুন। ঘন হলে ফুলকপির টুকরা ডুবিয়ে ৩-৪ মিনিট মৃদু আঁচে ডুবো তেলে ভেজে তুলুন। ভাজা ফুলকপিতে সস ছড়িয়ে দিন। প্যানে ফুলকপি নিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ এদিক ওদিক করুন। পানি পুরোপুরি শুকিয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ফুলকপি মাঞ্চুরিয়ান।

/এনএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।