রাত ০৫:০১ ; বুধবার ;  ১৮ জুলাই, ২০১৮  

রাবেয়া খাতুনের ‘গণকবর’ থেকে ‘শিউলি কথা’

প্রকাশিত:

বিনোদন প্রতিবেদক।।

বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের ‘গণকবর’ অবলম্বনে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘শিউলি কথা’। নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন আবুল হায়াত। এ নাটকে অভিনয় করেছেন নাজনীন হাসান চুমকী, আ খ ম হাসান, আবদুল্লাহ রানা, হান্নান শেলী ও শিশুশিল্পী তৈরী প্রমুখ। চ্যানেল আইতে প্রচার হবে ১৮ ডিসেম্বর বিকেল ৫টা ৩০ মিনিটে।

গল্পে দেখা যাবে, পাশের গ্রামে পাকবাহিনী প্রবেশ করলে কিছু রাজাকার তৎপরতা চালাতে শুরু করে। এ ক্যাম্পে মেজর হিসেবে পাকবাহিনীর দায়িত্বে যে আসে তার চাহিদা হলো নাবালক শিশু বা বালিকা। রাজাকাররা এক সময়ে বালিকা শিউলির মায়ের কোল থেকে ছিনিয়ে নিয়ে পাকবাহিনীর মেজরের হাতে তুলে দেয়। বালিকাটিকে নির্যাতনের পর ভোর বেলায় অর্ধমৃত অবস্থায় কবর দেওয়া হয়।

স্বাধীনতার পর রাজাকাররা  তৎপর হয়ে ওঠে, যাতে করে এ প্রসঙ্গটা সামনে না আসে। তারা টাকা দিয়ে ধামা চাপা দেওয়ার চেষ্টার করে। কিন্তু শিউলির মা এ প্রলোভনে রাজি হন না। তিনি এখনও বিচারের অপেক্ষায় আছেন...।

/এমএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।