রাত ১০:৫৬ ; শুক্রবার ;  ১৮ অক্টোবর, ২০১৯  

মুক্তিযোদ্ধাদের হোল্ডিং ট্যাক্স মওকুফ করা হবে

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

মহান স্বাধীনতা অর্জনে বীর মুক্তিযোদ্ধাদের অসামান্য অবদান ছিল। তাই তাদের সম্মানে হোল্ডিং ট্যাক্স মওকুফ করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন।

বুধবার মহান বিজয় দিবসে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার একটি অনুষ্ঠানে দুই মেয়র এই সিদ্ধান্তের কথা জানান। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আয়োজনে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

ডিএসসিসির মেয়র সাঈদ খোকন বলেন, মুক্তিযোদ্ধাদের একটি অন্যতম দাবি ছিল তাদের হোল্ডিং ট্যাক্স মওকুফ করা। এ সংক্রান্ত একটি সুপারিশ স্থানীয় সরকার মন্ত্রণালয়ে রয়েছে। আমি ও আনিস ভাই (উত্তরের মেয়র আনিসুল হক) নিজে গিয়ে স্থানীয় মন্ত্রণালয়ে এই ট্যাক্স মওকুফ করার অনুরোধ জানাব।

ভবিষ্যতে মুক্তিযোদ্ধাদের নামে ঢাকার সড়কগুলো নামকরণ করা হবে। মুক্তিযোদ্ধাদের জন্য জুরাইনের কবরস্থানে দেড় একর জায়গা সংরক্ষিত রাখা হয়েছে বলে জানান সাঈদ খোকন।

তিনি বলেন, আপনারা জীবন দিয়ে আমাদের যে স্বাধীনতা এনে দিয়েছেন আমাদের সবকিছু দিলেও এই ঋণ শোধ হবে না। আমরা হাত তুলে দোয়া করি আপনারা দীর্ঘজীবী হোন। আপনারা যে স্বপ্ন নিয়ে দেশকে স্বাধীন করেছেন আশা করি তা পূরণ হবে।

ডিএসসিসির এই মেয়র বলেন, তিন কোটি মানুষের শহর ঢাকা। এই শহরে অনেক সংকট রয়েছে। দুই মেয়রের পক্ষে এসব সংকট উত্তরণ করা সম্ভব নয়। তবে আপনারা পাশে থাকলে যতই সংকট হোক আমরা সফল হবই। আর মুক্তিযোদ্ধাদের জন্য নগর ভবনের দরজা সবসময় খোলা। যেকোনও প্রয়োজনে আপনারা আমাদের কাছে আসবেন।

অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক বলেন, মুক্তিযোদ্ধাদের দেওয়ার মতো আমাদের কিছুই নেই। আমাদের গায়ের চামড়া কেটে দিয়েও তাদের ঋণ শোধ করা যাবে না। তাই এই সামান্য উদ্যোগ। এছাড়া আপনাদের নামে সড়কের নামও করা হবে।

সংবর্ধনা অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা, সেক্টর কমান্ডার ও তাদের পরিবারের স্বজনেরা উপস্থিত ছিলেন।

ছবি: নাসিরুল ইসলাম

/এআরআর /এএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।