রাত ১০:২৯ ; মঙ্গলবার ;  ২৬ সেপ্টেম্বর, ২০১৭  

মোবাইল সেটের নিবন্ধন শুরু ফেব্রুয়ারিতে

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

মোবাইল ফোনের সিমের মতো সেটেরও নিবন্ধন শুরুর উদ্যোগ নিতে যাচ্ছে সরকার।  সেটের ইন্টারন্যাশনাল মোবাইল স্টেশন ইকুইপমেন্ট আইডেনটিটি (আইএমইআই) নম্বর রেজিস্ট্রেশনের কাজ শুরু হবে আগামী বছর ফেব্রুয়ারি থেকে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম বুধবার (১৬ ডিসেম্বর) এই তথ্য জানান।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কার্যালয়ে মোবাইল সিমকার্ড নিবন্ধনে আঙ্গুলের ছাপ (বায়োমেট্রিক) পদ্ধতির উদ্বোধনকালে একথা জানান প্রতিমন্ত্রী। পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সব ধরনের জটিলতার অবসানের পর বুধবার থেকে এই পদ্ধতি কার্যকর হচ্ছে। বৃদ্ধাঙ্গুলের ছাপ নিয়ে সিম রেজিস্ট্রেশন পদ্ধতি চালু করার ক্ষেত্রে বাংলাদেশ হচ্ছে বিশ্বের দ্বিতীয় দেশ।

আঙ্গুলের ছাপ (বায়োমেট্রিক) গ্রহণ এবং জাতীয় পরিচয়পত্রের ভিত্তিতে আনুষ্ঠানিকভাবে দেশব্যাপী মোবাইল সিম ও রিমকার্ড নিবন্ধন কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বিভিন্ন মোবাইল অপারেটরের প্রধান নির্বাহী এসময় উপস্থিত ছিলেন।

তারানা বলেন, আগামী ফেব্রুয়ারি থেকে গ্রাহকের হাতের মোবাইল ফোনটিরও রেজিস্ট্রেশন করতে হবে। এজন্য নির্দেশনা দেবে বিটিআরসি।  

আগামী ফেব্রুয়ারি থেকে মোবাইল হ্যান্ডসেট নিবন্ধনের জন্য বিটিআরসি নির্দেশনা দেবে বলেও জানান প্রতিমিন্ত্রী।  

উল্লেখ্য গত ২২ অক্টোবর প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় নিজের আঙুলের ছাপ দিয়ে রাষ্ট্রীয় মালিকানাধীন মোবাইল ফোন অপারেটর টেলিটকের একটি সিম নিবন্ধনের মধ্যদিয়ে পরীক্ষামূলকভাবে এই পদ্ধতির উদ্বোধন করেন।

/সিএ/এসটি/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।