রাত ০২:৩৯ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

চাঁপাইনবাবগঞ্জে দুই বাংলার সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব শুরু

প্রকাশিত:

চাঁপাইনাববগঞ্জ প্রতিনিধি।।

চাঁপাইনবাবগঞ্জে তিন দিনব্যাপী দুই বাংলার কবি-সাহিত্যিকদের নিয়ে সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব শুরু হয়েছে। মঙ্গলবার বিকালে এই উৎসবের উদ্বোধন হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হক বলেন, ‘বাঙালির সংস্কৃতি অবিভাজ্য। সব কিছু ভাগ করা যায়, কিন্তু হৃদয়কে ভাগ করা যায় না। সংস্কৃতি বৈচিত্র্যপূর্ণ।’

বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের কবি, সাহিত্যিক, গবেষক ও লেখকদের নিয়ে সাহিত্য ও সাংস্কৃতিক উৎসবের আয়োজন করে জাতীয় সাহিত্য পরিষদ চাঁপাইনবাবগঞ্জ শাখা ।

জাতীয় সাহিত্য পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি মোহিত কুমারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাতীয় সাহিত্য পরিষদের কেন্দ্রীয় মহাসচিব সিরাজুল করিম, হিন্দু কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি তপন সেন, ভারতের পশ্চিমবঙ্গের বাসভূমির সম্পাদক ও কবি অরুপ চন্দ্র, জাতীয় সাহিত্য পরিষদ জেলা শাখার সম্পাদক সাইদুর রহমান, সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব কমিটির সমন্বয়কারী ড. মাযহারুল ইসলাম তরু প্রমুখ।

আলোচনা শেষে সাংবাদিক সামসুল ইসলাম টুকুর সম্পাদনায় ‘সাংবাদিকতায় ত্রিশ বছর’ ও সৈয়দ শমসেরের সম্পাদনায় ‘হৃদয়ের কলতান’ বইয়ের মোড়ক উন্মোচন করেন তিনি। 

পরে স্বরচিত কবিতা পাঠের আসরে কবিতা আবৃত্তি করেন পশ্চিমবঙ্গের কবি ও গবেষক ড. ঋত্বিক চক্রবর্তী, রবীন্দ্র গবেষক ড. দেবযানী চক্রবর্তী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আমানুল হক, মনিম-উদ-দৌলা চৌধুরী।

দ্বিতীয় পর্বে ভারতের পশ্চিমবঙ্গ বাসভূমি’র সম্পাদক ও কবি অরুপ চন্দ্র, কবি ও গবেষক ড. ঋত্বিক চক্রবর্তী, রবীন্দ্র গবেষক ড. দেবযানী চক্রবর্তী, পশ্চিমবঙ্গ কল্যাণী বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক আইরিন পারভিন, বিশিষ্ট লোক সংস্কৃতিবিদ আব্দুস সামাদ, মুর্শিদাবাদের অধ্যাপক আবু সিনা বিশ্বাসকে সম্মাননাসূচক ক্রেস্ট দেওয়া হয়। দুই বাংলার কবি সাহিত্যিকদের নিয়ে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই উৎসব চলবে আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত।

/জেবি/এসটি/

 

 

 

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।