রাত ০৯:২০ ; বুধবার ;  ২০ নভেম্বর, ২০১৯  

কনুই ও হাঁটুর কালচে দাগ দূর করতে

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।
কনুই ও হাঁটুতে ছোপ ছোপ কালো দাগ দৃষ্টিকটু। সাধারণত মরা চামড়া জমে কালচে হয়ে ওঠে হাঁটু ও কনুই। এছাড়া অতিরিক্ত শুষ্ক ত্বক, রোদে বেশিক্ষণ থাকা, অতিরিক্ত ওজন ইত্যাদি বিভিন্ন কারণে হাঁটু এবং কনুই কালচে হতে পারে। এই বিব্রতকর সমস্যার সমাধান রয়েছে আপনার হাতের কাছেই। জেনে নিন হাঁটু ও কনুইয়ের কালচে ভাব কমাতে কী করবেন-

অ্যালোভেরা
অ্যালোভেরার রস সংগ্রহ করুন। কনুই ও হাঁটুতে ১০ মিনিট ঘষে ঘষে লাগান এ রস। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত করলে কালচে ভাব কমে যাবে।

লেবু ও বেসন
২ টেবিল চামচ বেসনের সঙ্গে লেবুর রস মেশান। মিশ্রণটি হাঁটু ও কনুইয়ে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর রস ত্বকের স্বাভাবিক রঙ নিয়ে আসতে সাহায্য করবে ও বেসন ত্বকের মরা চামড়া দূর করবে।

নারিকেল তেল
নারিকেল তেলের সঙ্গে এক চিমটি কর্পূর গুঁড়া মেশান। মিশ্রণটি হাঁটু ও কনুইয়ে ত্বকে লাগান প্রতিদিন। ধীরে ধীরে কালচে দাগ কমে যাবে।

চিনি ও অলিভ অয়েল
সমপরিমাণ চিনি ও অলিভ অয়েল একসঙ্গে মেশান। মিশ্রণটি হাঁটু এবং কনুইয়ে লাগান চক্রাকারে। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

বেকিং সোডা
বেকিং সোডা প্রাকৃতিক পরিষ্কারকের কাজ করে। ১ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে দুধ মেশান। পেস্টটি হাঁটু ও কনুইয়ে ঘষে লাগিয়ে ধুয়ে ফেলুন। মরা চামড়া দূর হওয়ার পাশাপাশি উজ্জ্বল হবে ত্বক।

দই
দই ময়েশ্চারাইজ করে ত্বককে। সমপরিমাণ দই ও ভিনেগার একসঙ্গে মেশান। মিশ্রণটি কনুই ও হাঁটুতে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পুদিনা পাতা
পুদিনা পাতা ছেঁচে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। হাঁটু ও কনুইয়ে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। চলে যাবে কালচে ভাব।

/এনএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।