রাত ১১:২২ ; শুক্রবার ;  ২২ মার্চ, ২০১৯  

ইয়েমেন যুদ্ধবিরতি কার্যকর

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

ইয়েমেনের বিবাদমান পক্ষগুলোর মধ্যে সাত দিনের ‍যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। জাতিসংঘের উদ্যোগে সুইজারল্যান্ডে শান্তি আলোচনা শুরুর মধ্যেই এটি কার্যকর হলো।

ইয়েমেনের একজন সরকারি এক কর্মকর্তা জানান, দুপুর ১২ টা থেকে দেশজুড়ে সাত দিনের যুদ্ধবিরতি শুরু হয়েছে। এ সময়ের মধ্যে মানুষের কাছে মানবিক সাহায্য পৌঁছে দেওয়া হবে। সৌদি নেতৃত্বাধীন জোটও এ সময়ে হুথি নিয়ন্ত্রিত অবস্থানগুলোতে কোনও রকম বিমান হামলা চালাবে না।

এর আগে সোমবার রাতেও রাজধানী সানা’র দক্ষিণে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে বিমান থেকে গুলি ছোড়ে সৌদি নেতৃত্বাধীন জোট।

এ যুদ্ধবিরতির মধ্য দিয়ে ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীদের সঙ্গে ইয়েমেনের সরকারি বাহিনীর এক বছরেরও বেশি সময় ধরে চলা সংঘাতের আপাত অবসান হলো। ওই সংঘাতে উভয় পক্ষের সহস্রাধিক মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে।

এদিকে, ইয়েমেনের গৃহযুদ্ধে লিপ্ত সব পক্ষকে যুদ্ধবিরতি পুরোপুরি মেনে চলার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ইসমাইল আহমেদ। জেনেভা থেকে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেন, ইয়েমেন শান্তি আলোচনা শুরু হয়েছে। চলমান গৃহযুদ্ধ অবসানে এবারের আলোচনা একটি নতুন উদ্যোগ।

উল্লেখ্য, ইয়েমেনের সুন্নি-শিয়া সংঘাতের কেন্দ্রে রয়েছে আঞ্চলিক দুই প্রভাবশালী দেশ: সুন্নিপ্রধান সৌদি আরব ও শিয়াপ্রধান ইরান। দৃশ্যত দেশটি পরিণত হয়েছে এই দুই আঞ্চলিক শক্তির ছায়া রণক্ষেত্রে। অবশ্য জাতিসংঘের প্রতিনিধিরা আশা করছেন, তাদের এবারের প্রচেষ্টা বিফল হবে না। সূত্র: আল জাজিরা।

/এমপি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।