রাত ১০:২০ ; শুক্রবার ;  ২২ মার্চ, ২০১৯  

নাইজেরিয়ায় সেনা-শিয়া সহিংসতার ঘটনায় ক্ষুব্ধ ইরান

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।
নাইজেরিয়ার উত্তরাঞ্চলে শিয়া মুসলিমদের সঙ্গে দেশটির সেনাবাহিনীর সহিংসতা এবং প্রাণহানির ঘটনায় নাইজেরীয় চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করেছে ইরান। নাইজেরিয়ার  সেনাবাহিনী আর শিয়াদের মধ্যকার সহিংসতাকে ‘অগ্রহণযোগ্য’ উল্লেখ করে মঙ্গলবার চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করা হয়। ইরানের সংবাদ সংস্থা আইএসএনএ’র (ইসনা) বরাতে খবরটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এর আগে নাইজেরিয়ার জারিয়া শহরে ওই সহিংসতা নিয়ে নাইজেরীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করে উদ্বেগ জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জারিফ।

ইসনার প্রতিবেদনে বলা হয়, ওই সংঘর্ষের ঘটনায় ১২ জনের প্রাণহানি হয়েছে। তবে স্থানীয় একটি হাসপাতাল কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স ৬০ জনের প্রাণহানির খবর জানিয়েছে। রয়টার্স জানায়, টেলিফোনে দেওয়া এক সাক্ষাৎকারে আহমাদু বেল্লো ইউনিভার্সিটি টিচিং হাসপাতালের প্রধান চিকিৎসা পরিচালক খালিদ লাওয়াল দাবি করেন, তার হাসপাতালের মর্গে ৬০টি মরদেহ রয়েছে।
এদিকে সেনাবাহিনীর দাবি, জারিয়াতে ইসলামী মুভমেন্টের মধ্য দিয়ে সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল টুকুর বুরাতাইকে হত্যা করার চেষ্টা চলছিল। এছাড়া শনিবার জারিয়াতে তার বহরটিকেও আটকানো হয়েছিল বলে দাবি করা হয়। 

শনিবার ইসলামী মুভমেন্টের নেতা ইবরাহীম জাকজাকিসহ এলাকার বেশ কয়েকটি বাড়িতে সেনা অভিযান চালানো হয়। সেসময় জাকজাকিকে গ্রেফতারের পাশাপাশি সংগঠনের বেশ ক’জন সদস্যকে হত্যা করা হয় বলে উল্লেখ করেছে রয়টার্স।   
এলাকাবাসীর দাবি, অভিযান চলার সময় প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছিল। এদিকে এ ব্যাপারে নাইজেরিয়ার প্রেসিডেন্সি কার্যালয়ের মুখপাত্রকে জিজ্ঞেস করে কিছু জানা যায়নি বলে উল্লেখ করেছে রয়টার্স। সেনা মুখপাত্রও বেশিরভাগ প্রশ্নের উত্তর এড়িয়ে গেছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

কয়েক কোটি মুসলিম বসতির দেশ নাইজেরিয়ার বেশিরভাগ মুসলিমই সুন্নিপন্থী। এরমধ্যে সশস্ত্র সংগঠন বোকো হারামের নামও রয়েছে। তবে দেশটিতে শিয়াদেরও উপস্থিতি রয়েছে এবং ১৯৭৯ সালে ইরানের শিয়াপন্থী বিপ্লবে অনুপ্রাণিত হয়ে জাকজাকির নেতৃত্বে নাইজেরিয়ায়ও শিয়াপন্থী বিভিন্ন মুভমেন্ট পরিচালিত হয়ে আসছে। সূত্র: আল জাজিরা, রয়টার্স

/এফইউ/   

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।