রাত ০৫:০৬ ; বুধবার ;  ১৮ জুলাই, ২০১৮  

টেলিভিশন পর্দায় বর্ণিল বিজয় দিবস

প্রকাশিত:

বিনোদন প্রতিবেদক।।

নয় মাস যেন কত কবিতা, গান ও গল্পের সমাহার। মহান মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে এবারও উদযাপন করা হবে বিজয় দিবস। আর এদিনকে নিয়ে বিশেষ আয়োজনের পসরা সাজিয়েছে দেশের সবকটি টিভি চ্যানেল। সেখান থেকে কয়েকটি বিশেষ নাটক-ছবি-অনুষ্ঠান নিয়ে এ আয়োজন-

শেষ চিঠি
মাছরাঙা টিভিতে রাত ৮টায় প্রচার হবে বিজয় দিবসের নাটক ‘শেষ চিঠি’। হামেদ হোসেন নোমানের রচনায় নাটকটি পরিচালনা করেছেন শামীম জামান। অভিনয় করেছেন আফরান নিশো, আনিকা কবির শখ, খায়রুল আলাম সবুজ, রোকেয়া প্রচী প্রমুখ। চাকরির জন্য রায়হান তার বাবার কাছে মুক্তিযোদ্ধার সার্টিফিকেট চায়। তিনি তা দিতে অস্বীকৃতি জানান। এতে রায়হানের মনে সন্দেহের জন্ম নেয়।

বাড়ির নাম স্বাধীনতা
শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগরের ‘বাড়ি’ সিরিজের কাহিনী নিয়ে দশম নাটক নির্মিত হয়েছে। ‘বাড়ির নাম স্বাধীনতা’ নামের এ নাটকটির নাট্যরূপ ও পরিচালনা করেছেন অরুণ চৌধুরী। এতে অভিনয় করেছেন মামুনুর রশীদ, আবুল হায়াত, রাইসুল ইসলাম আসাদ, মাহমুদ সাজ্জাদ, শম্পা রেজা, আল মনসুর, ইরফান সাজ্জাদ, সামিয়া সাঈদ এবং মিথিলা।
নাটকের গল্পে দেখা যাবে- আবুল হায়াত, রাইসুল ইসলাম আসাদ আর শম্পা রেজা- তিন ভাইবোন। তিনজন থাকেন তিন দেশ অস্ট্রেলিয়া, কানাডা ও যুক্তরাষ্ট্রে। এ সময় সবাই দেশে আসেন তাদের বাবার এক ঐতিহাসিক বাড়ি বিক্রি করার জন্য। যে বাড়িতে একদিন মুক্তিযুদ্ধ হয়েছিল।

বাড়ির নাম স্বাধীনতা

মুক্তির কথা বিজয়ের গান
ফাগুন অডিও ভিশন এবারও নির্মাণ করেছে বিশেষ অনুষ্ঠান ‘মুক্তির কথা বিজয়ের গান’। ভিন্ন আঙ্গিকের এ অনুষ্ঠানটিতে সংগীত পরিবেশন করেছেন দেশের শীর্ষস্থানীয় ৪ জন শিল্পী। তারা হলেন- রফিকুল আলম, এ্যান্ড্রু কিশোর, ফাহমিদা নবী ও এস আই টুটুল। মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধ ও বিজয় নিয়ে শিল্পীরা তাদের পছন্দের গান পরিবেশন করেছেন এ অনুষ্ঠানে। গান পরিবেশনের আগে বিজয় দিবস ও গান নিয়ে নিজেদের অভিব্যক্তি প্রকাশ করেছেন শিল্পীরা। অনুষ্ঠানটি নির্মাণ করেছেন হানিফ সংকেত। এটি আজ বুধবার রাত ৮টায় এটিএন বাংলায় প্রচার হবে। 

মুক্তির কথা বিজয়ের গান

আগুনের ফুল
বিশেষ নাটক ‘আগুনের ফুল’ প্রচার হবে বাংলাভিশনে। হায়দার আনোয়ার খান জুনো-এর গল্প ভাবনা, মোহাম্মদ কামরুল ইসলামের চিত্রনাট্য ও শিমূল সরকারের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন ইরেশ যাকের, ফরাহানা মিলি, আরফান আহমেদ, কচি খন্দকার, শামীমা নাজনীন প্রমুখ। নাটকটি প্রচার হবে আজ (১৬ ডিসেম্বর) রাত ৯টা ৫মিনিটে।
যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মানিক নদী সাঁতরে কুলে উঠে একটি বাড়িতে আশ্রয় নেয়। বাড়ির কর্তা গনি মোল্লা বাড়িতে নেই। বউ এবং মেয়ে আয়েশা যুদ্ধাহত মানিককে আশ্রয় দেয়। শুরু হয় নাটকের গতি।

আগুনের ফুল

বিজয় হেয়ার ড্রেসার
বিজয় দিবসের বিশেষ নাটক ‘বিজয় হেয়ার ড্রেসার’ দেশ টিভিতে প্রচার হবে আজ ১৬ ডিসেম্বর রাত ৭টা ৪৫ মিনিটে। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন যৌথভাবে ইমরান ইমন, ইমরুল সাঈদ ও ইফতেখার আহমেদ ওশিন। এতে অভিনয় আবুল হায়াত, নাঈম, শবনম ফারিয়া, ওয়াসিম সিতার, শোয়েব মুনির  ও আরও অনেকে।

বিজয় হেয়ার ড্রেসার

প্রজেক্ট ৭১
একুশে টিভিতে আজ রাত ৮টা ২০ মিনিটে প্রচার হবে বিজয় দিবসের সঙ্গীতানুষ্ঠান ‌'প্রজেক্ট ৭১'। দেশের আলোচিত ব্যান্ডের গান নিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানটি। পরিবেশনায় ক্রিপটিক ফেইট, ঘুড্ডি ও দৃক। উপস্থানায় শামা মেহজাবিন রিন্টি ও নিঝুম ফারুকী।

যুদ্ধশিশু
বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ভারতে নির্মিত  ‘চিলড্রেন অব ওয়ার নাইন মান্থ টু ফ্রিডম’। জিটিভি’র বিশেষ আয়োজনে আজ সকাল ১০টা ১৫ মিনিটে ছবিটি প্রচার হবে ‘যুদ্ধশিশু’ নামে। এই চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রাইমা সেন, ইন্দ্রনীল সেনগুপ্ত, ভেঙ্কটেশ এবং প্রয়াত অভিনেতা ফারুক শেখ সহ আরও অনেকে। ‘যুদ্ধশিশু’ চলচ্চিত্রটি পরিচালনা করেছেন মৃত্যুঞ্জয় দেবাক।

যুদ্ধশিশু

জনক ৭১
চ্যানেল নাইনে রাত সাড়ে ৯টায় আনিসুল হকের রচনায় এটি পরিচালনা করেছেন আশুতোষ সুজন। অভিনয় করেছেন আবুল হায়াত, অ্যালেন শুভ্র, শবনম ফারিয়া, রিফাত চৌধুরী প্রমুখ। শামসু বিএসসি একজন স্কুল শিক্ষক। কিন্তু তিনি অন্ধ। ছেলে মতিন তাকে স্কুলে দিয়ে ও নিয়ে আসে। ১৯৭১ সালে অন্ধ বাবাকে বান্ধবী নাজমার দায়িত্বে রেখে মতিন চলে যায় মুক্তিযুদ্ধে অংশ নিতে ।

ডায়েরি ৭১
মহান একাত্তরের ঘটনা নিয়ে এ নাটকটি রচনা ও পরিচালনা করেছেন আবুল হায়াত। রাত ৮টা ৪৫ মিনিটে এটিএন বাংলায় প্রচার হবে এটি। অভিনয়ে আছেন তারিন, তৌকীর আহমেদ ও খায়রুল আলম সবুজ।

ডায়েরি ৭১

দীপ্ত প্রভাতী
দীপ্ত টিভিতে শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ৭টায় প্রচার হবে সংগীতানুষ্ঠান ‘দীপ্ত প্রভাতী’। এতে থাকছে রবীন্দ্র, নজরুল, ক্লাসিক্যাল ও ফোক গান। বিশেষ এ পর্বে বিজয়ের গান নিয়ে আসছেন শাহীন সামাদ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন দেবলীনা সুর।

/এম/এমএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।