রাত ১০:৫৬ ; শুক্রবার ;  ২২ মার্চ, ২০১৯  

যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ হয়েছে: রাশিয়া

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থতার অভিযোগ এনেছে রাশিয়া। দেশটি বলছে, সিরিয়া অভিযানে অংশ নেওয় রুশ জঙ্গিবিমানের নিরাপত্তা নিশ্চিত করার কথা ছিল যুক্তরাষ্ট্রের। কিন্তু তুর্কি হামলা থেকে রুশ জঙ্গিবিমান রক্ষায় তারা নিজের প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ হয়েছে। সোমবার সন্ধ্যায় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই অভিযোগ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ার আকাশসীমায় তৎপর জঙ্গিবিমানগুলোর নিরাপত্তা রক্ষার জন্য দু’দেশের (যুক্তরাষ্ট্র ও রাশিয়া) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা থাকা সত্ত্বেও নিজের মিত্র দেশ তুরস্ককে রুশ বিমানে হামলা চালানো থেকে বিরত রাখতে পারেনি ওয়াশিংটন।

সিরিয়ায় অভিযান পরিচালনাকারী পরস্পরের বিমানের নিরাপত্তা রক্ষার জন্য যুক্তরাষ্ট্র ও রাশিয়া গত ২০ অক্টোবর একটি সমঝোতা চুক্তি সই করে। ওই সমঝোতার মাধ্যমে দু’দেশের সামরিক কমান্ডারদের মধ্যে সার্বক্ষণিক যোগাযোগ চ্যানেল প্রতিষ্ঠিত হয়। এতে বলা হয়, উভয় দেশের জঙ্গিবিমানগুলোর মধ্যে সংঘাত এড়ানোর পাশাপাশি প্রয়োজনে পরস্পরের বিমান বাহিনীকে সহযোগিতা করবে ওয়াশিংটন ও মস্কো। সূত্র: আরটি।

/এমপি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।