দুপুর ০১:২৯ ; রবিবার ;  ২৬ মে, ২০১৯  

পোল্যান্ডে গুপ্তধনবাহী নাৎসি ট্রেনের অস্তিত্ব পায়নি বিশেষজ্ঞ দল

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

পোল্যাণ্ডের সুড়ঙ্গে নাৎসিদের ব্যবহৃত সোনা ও রত্নবাহী ট্রেনের কোনও অস্তিত্বই খুঁজে পাওয়া যায়নি বলে দাবি করলেন বিশেষজ্ঞরা। পোল্যান্ডের ওয়ালবারজিখ শহরে গুপ্তধনবাহী একটি ট্রেনের সন্ধান পাওয়া গেছে বলে বছরজুড়ে যে গুঞ্জন চলছিল তার ভিত্তি নেই বলে মঙ্গলবার জানিয়ে দেন তারা।  

গুপ্তনবাহী নাৎসি ট্রেন খুঁজে পাওয়ার দাবি নিয়ে অনুসন্ধানের পর প্রাপ্ত ফলাফল উপস্থাপন করতে গিয়ে বিশেষজ্ঞরা বলেন, ‘ওই জায়গায় বড়জোর সুড়ঙ্গের অস্তিত্ব থাকতে পারে তবে ট্রেন নেই। ভূতাত্তিক জরিপে এমন কোন ট্রেনের অস্তিত্ব পাওয়া যায়নি।’

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মাইলের পর মাইল এলাকাজুড়ে সুড়ঙ্গ তৈরি করে নাৎসিরা। স্থানীয়ভাবে প্রচলিত আছে যে, সাজোঁয়া একটি ট্রেনকে সোনা বোঝাই করে সুড়ঙ্গ দিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল। ওয়ালবারজিখ থেকে ৩ কিলোমিটার দূরের কাসিয়াজ ক্যাসেল থেকে ট্রেনটি নিখোঁজ হয়। চলতি বছরের শুরুতে পোল্যান্ড ও জার্মানির দুই নাগরিক দাবি করেন, তারা ট্রেনটির সন্ধান পেয়েছেন। এরপরই শুরু হয় গবেষণা।

সূত্র: বিবিসি

/এফইউ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।