দুপুর ০২:০১ ; রবিবার ;  ২৬ মে, ২০১৯  

কুকুরকে অপমান করায় ৩৭ বছর কারাদণ্ড

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক।।

থাইল্যান্ডের রাজার কুকুরকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপমানজনক পোস্ট দেওয়ায় এক ব্যক্তিকে ৩৭ বছর কারাভোগ করতে হচ্ছে। গত সপ্তাহে ব্যাংককে নিজ বাসা থেকে থানাকর্ন সিরিপাইবুন নামে এক কারখানা শ্রমিককে গ্রেফতার করে পুলিশ। তার বিরুদ্ধে অভিযোগ তিনি থাইল্যান্ডের রাজা ভূমিবলের কুকুর 'টঙ্গডায়েঙ্গ'কে নিয়ে ইন্টারেনেটে তীব্র ব্যঙ্গপূর্ণ পোস্ট দিয়েছেন। এতে দেশটির রাজাকে অপমান করা হয়েছে; এমন অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

গত বছর সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করা থাই সেনাবাহিনী অবশ্য 'অপমানজনক' ওই পোস্টে কী লেখা হয়েছে তা জানায়নি।

থাইল্যান্ডে টঙ্গডায়েঙ্গ নামের অর্থ তামা। দেশটিতে এ নামটি বেশ জনপ্রিয়। গত সপ্তাহে ২০০২ সালে নিজের পোষা প্রাণী রাজা ভূমিবলের লেখা বইয়ের অনুসরণে 'খুন টঙ্গডাঙ্গ: দ্য ইন্সপাইরেশন' নামে একটি অ্যানিমেশন মুভি মুক্তি পায়।

থানাকর্নের শাস্তির বিষয়টি থাইল্যান্ডে কোনও পত্রিকায় আসেনি। ডিসেম্বরে আন্তর্জাতিক দুটি পত্রিকায় সাদা অংশ ছাপা হয়। একটি ছিল নিউইয়র্ক টাইমসে থাইল্যান্ড রাজপরিবারের সম্পদ নিয়ে লেখা উপসম্পাদকীয়। ওই লেখার পুরো অংশটুকু সাদা রেখে লেখা হয় থাইল্যান্ডের প্রিন্টার কর্তৃক অপসারিত। এতে সম্পাদকীয় বোর্ডের কোনও দায় নেই। এ ছাড়া গার্ডিয়ানেরও একটি প্রতিবেদন প্রকাশ না করে ফাঁকা রাখা হয়। সূত্র: টাইম।

/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।