রাত ১০:২১ ; মঙ্গলবার ;  ২৬ সেপ্টেম্বর, ২০১৭  

সাইবার ল্যাব উদ্বোধন করলেন জয়

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

রাজধানীর আগারগাঁওয়ে সোশ্যাল মোবাইল অ্যানালিটিকস অ্যান্ড ক্লাউড ল্যাব নামে নতুন এক ল্যাবের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। বছরে অন্তত ৫০ হাজার জন  এই ল্যাব থেকে সাইবার সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণ নিতে পারবেন বলে উল্লেখ করেছেন তিনি।

মঙ্গলবার সকালে আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবনে এই ল্যাবের উদ্বোধন করা হয়। সাইবার সিকিউরিটি বিষয়ে এ তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাদের প্রশিক্ষণের লক্ষে ল্যাবটি স্থাপন করা হলো।

উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে সজীব ওয়াজেদ জয় বলেন, এই ল্যাবে সাধারণ মানুষ থেকে শুরু করে যে কোনও সংস্থার সদস্যরা প্রশিক্ষণ নিতে পারবেন। সাইবার জগতে নিরাপদ থাকতে এবং রাখতে এই ল্যাব গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এছাড়াও অনুষ্ঠানে মাল্টিমিডিয়া উপস্থাপনার মাধ্যমে চারটি প্রকল্প দেখানো হয়। এরমধ্যে উল্লেখযোগ্য সোণামনি গার্ড ও একটি গেম। অপ্রাপ্তবয়স্কদের ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ বন্ধ করতে তৈরি হয়েছে সোনামণি গার্ড সফটওয়্যার। তরুণ প্রজন্মের সামনে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরবে তৈরি মুক্তিযুদ্ধ-৭১ কম্পিউটার গেম। সজীব ওয়াজেদ জয় এই দুটিও উদ্বোধন করেন।

সোশ্যাল মিডিয়া অ্যান্ড অ্যানালাইটিক ক্লাউড (এসএমএসি) নামের এই বিশেষায়িত ল্যাব রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনের তৃতীয় তলায় এই গড়ে তোলা হয়েছে।

সাইবার নিরাপত্তা ও বিগ ডাটা অ্যানালাইটিকস নিয়ে কাজ করবে এই ল্যাবটি। এতে সাইবার নিরাপত্তা, ক্লাউড অ্যাপ্লিকেশন, বিগ ডাটা অ্যানালাইসিস, বিভিন্ন ধরনের আইএসও অ্যাপ্লিকেশনসহ তথ্যপ্রযুক্তি নির্ভর সমসাময়িক বিভিন্ন বিষয়ে সক্ষমতা অর্জনের জন্য এই ল্যাব করা হচ্ছে বলে জানা গেছে।

অনুষ্ঠানে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

/এইচএএইচ/এনএস/এফএস/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।