রাত ১০:০৪ ; রবিবার ;  ২৬ মে, ২০১৯  

পাকিস্তানে একদিনে আটজনের ফাঁসি কার্যকর

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের কয়েকটি কারাগারে মঙ্গলবার আটজন সাজাপ্রাপ্ত আসামির ফাঁসি কার্যকর করা হয়েছে।  মৃত্যুদণ্ডের শাস্তি পুনর্বহালের পর থেকে এ পর্যন্ত দেশটিতে ৩১০ জনের ফাঁসি কার্যকর করা হলো। পাকিস্তানি সংবাদ মাধ্যম ডনের এক খবরে একথা জানা গেছে।

গত বছর পেশওয়ারে সেনাবাহিনী পরিচালিত একটি স্কুলে ভয়াবহ হামলায় ১৫০ জন নিহত হয়। নিহতদের মধ্যে বেশিরভাগই শিক্ষার্থী ছিল। এ ঘটনার পর পাকিস্তান সরকার ছয় বছর পর মৃত্যুদণ্ডের শাস্তির বিধান বহাল রাখে।

মঙ্গলবার মুলতান, ভাওয়ালপুর, গুজরাট, আট্টক ও ডিরা গাজি খান কারাগারে এসব ফাঁসি কার্যকর করা হয় বলে জানিয়েছের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা। তিনি জানান, এদের মধ্যে মুলতান ও ভাওয়ালপুর কারাগারে দুইজন করে ও গুজারাট এবং ডিরা গাজি খান কারাগারে একজন করে ফাঁসি কার্যকর করা হয়।

এক বছরের ব্যবধানে ৩১০ জনের ফাঁসি কার্যকরের ঘটনায় আন্তর্জাতিক মানবাধিকার কর্মীরা উদ্বেগ জানিয়েছে। জাতিসংঘ, ইইউ, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচ দেশটিতে ফাঁসি বন্ধের আহ্বান জানিয়েছে। তবে পাকিস্তান এ দাবি প্রত্যাখ্যান করে জানিয়েছে, এটা দেশটির জঙ্গিদের সহযোগিতা করবে।

/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।