দুপুর ০১:৩৯ ; রবিবার ;  ২৬ মে, ২০১৯  

মুসলিম-বিদ্বেষী বক্তব্যে ব্যথিত জাতিসংঘের দুই কর্মকর্তা

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

জনপ্রিয় ব্যক্তিদের মুসলিম-বিদ্বেষী বক্তব্য ও এসব বক্তব্যকে কেন্দ্র করে চলমান অসহিষ্ণুতায় ব্যথিত ও বিরক্ত জাতিসংঘের দুই কর্মকর্তা। সোমবার সংস্থাটির দুই উচ্চ পর্যায়ের কর্মকর্তা এ প্রসঙ্গে তাদের ক্ষোভ প্রকাশ করেন।

জাতিসংঘের গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ উপদেষ্টা অ্যাডামা ড্যাং এবং নাগরিক নিরাপত্তা বিষয়ক বিশেষ উপদেষ্টা জেনিফার ওয়েলস এক যৌথ বিবৃতিতে বলেন, ‘আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও বিভিন্ন রাষ্ট্রের আইনে যে কোনও রকম জাতিগত, ধর্মীয় ও বর্ণবাদী বিদ্বেষবাক্য প্রচারে আইনি বাধা রয়েছে। এ সমস্ত প্রচারণায় সহিংসতা বৃদ্ধি পায়।’

ওই বিবৃতিতে আরও বলা হয়, ‘ইচ্ছাকৃতভাবে রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য ওই রকম ভিত্তিহীন ও বিভ্রান্তিমূলক কথাবার্তা প্রচার করা হয়ে থাকে।’

বিবৃতিতে নির্দিষ্টভাবে কারও নাম উল্লেখ করা না হলেও ১৩ নভেম্বর প্যারিস হামলার প্রতিক্রিয়ায় মার্কিন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থিতা প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যকেই ইঙ্গিত করা হয়। মুসলিমদের কাছ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার কেড়ে নেওয়ার প্রস্তাব উত্থাপন করে যুক্তরাষ্ট্রসহ পুর বিশ্বে সমালোচনার ঝড় তুলে দেন ট্রাম্প।  সুত্র: এপি।

/ইউআর/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।