বিকাল ০৫:৫০ ; মঙ্গলবার ;  ১৫ অক্টোবর, ২০১৯  

অর্ধশত শিল্পীর কণ্ঠে ‘কলম ভাস্কর্য’

প্রকাশিত:

বিনোদন প্রতিবেদক।।

‘কলম ভাস্কর্য’ নিয়ে তৈরি একটি থিম সং-এ কণ্ঠ দিলেন অর্ধশত শিল্পী। সম্প্রতি শ্রুতি স্টুডিউতে রেকর্ড হয় গানটি। এতে প্রধান শিল্পী হিসেবে অংশ নেন মাকসুদ এবং কনকচাঁপা। একই দিন আরও ৪৮ জন শিল্পী গানটির বিভিন্ন অংশে কণ্ঠ দিয়েছেন বলে জানান এর গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান।

তিনি জানান, ২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে দেশে নির্মাণ করা হবে বিশ্বের সবচেয়ে বড় ‘কলম ভাস্কর্য’। এর জন্য ৫০ লাখ কলম সংগ্রহ এবং এ সম্পর্কে সবাইকে অবহিত করতে তৈরি করা হয়েছে এই থিম সং। যা শিগগির প্রকাশ হবে। গানটির কথা এমন, ‘কলমের চেয়ে শক্তিশালী তো পৃথিবীতে আর কিছু নেই/অসির চেয়েও মসি বড়- সে তো বলেছেন জ্ঞানী সকলেই’।

গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মঈনুল ইসলাম খান। এ প্রসঙ্গে রফিকউজ্জামান বলেন, ‘৫০ তরুণ আর ৫০ তরুণী মিলে এই অভিনব-অসাধারণ উদ্যোগটি নিয়েছে। সবাই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। যার সঙ্গে প্রিয় শিল্পী দম্পতি মঈনুল-কনকচাঁপারও সরাসরি সমর্থন আছে। দেশের জন্য ভিন্নধারার এমন উদ্যোগের কথা এ দুজনের কাছে প্রথম জানতে পারি। তারাই বলেন, এ নিয়ে একটা গান লিখতে। আমি কিছু না ভেবে খুব খুশি মনে গানটি লিখে ফেললাম। রেকর্ড হওয়ার পর মনে হলো দেশের জন্য অসাধারণ একটি কাজের অংশীদার হতে পারছি। গানটিও ভালো হয়েছে।’

শ্রুতি স্টুডিওতে রেকর্ডিং এর ফাঁকে মাকসুদ-কনকচাঁপা-রফিকউজ্জামান

এদিকে সুরকার মঈনুল ইসলাম খান বলেন, ‘এখন গানটি সম্পাদনার কাজ চলছে। গানটি নিয়ে উদ্যোক্তাদের অনেক পরিকল্পনা আছে। তাই এ মাসের মধ্যেই এটি প্রকাশ করতে পারব- তেমনটা বলতে পারছি না। সম্ভবত তারা গানটির ভিডিও পরিকল্পনা করছে।’

জানা গেছে, কলম ভাস্কর্য নির্মাণ করা হবে প্রাথমিক-মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী এবং ৫০ জন বুদ্ধিজীবী-লেখক-কলামিস্ট-সম্পাদকসহ সমাজের বিশিষ্টজনদের কাছ থেকে মোট ৫০ লাখ কলম সংগ্রহ করার মধ্যদিয়ে।
/এমএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।