রাত ১১:৪৬ ; বৃহস্পতিবার ;  ২১ মার্চ, ২০১৯  

রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের দূরত্ব কমাতে মস্কোতে জন কেরি

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

সিরিয়া যুদ্ধের সমাপ্তি টানার রাজনৈতিক প্রক্রিয়ায় রাশিয়ার সঙ্গে দূরত্ব কমাতে চায় যুক্তরাষ্ট্র। এ উদ্দেশ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করতে মস্কো সফরে গেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

যুদ্ধের বিষয়ে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ভূমিকা কী হবে তা নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মতানৈক্য রয়েছে। যুক্তরাষ্ট্র আসাদের পদত্যাগ চাইলেও রাশিয়া এ বিষয়ে সিরিয়ার জনগণের মতামতকেই প্রাধান্য দিতে আগ্রহী।

এ ছাড়াও রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিযোগ, ওয়াশিংটন ‘সন্ত্রাসবাদীদের ভালো ও মন্দ– এই দুইভাগে বিভক্ত করে ফেলছে।’

এদিকে আইএসকে লক্ষ্য করে রাশিয়ার বিমান হামলাকে প্রশ্নবিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের মতে, আইএসের বদলে বিদ্রোহীদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে রাশিয়া। তবে এ অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

এ সপ্তাহের শেষে সিরিয়া নিয়ে আন্তর্জাতিক এক বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। জন কেরির সফরে এই বৈঠকের প্রস্তুতিমূলক আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। এ ছাড়াও আগামী বছরের শুরুতে সিরিয়া সরকার ও বিদ্রোহীদের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সুত্র: বিবিসি।

/ইউআর/এএ/

       

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।