দুপুর ০১:০৪ ; রবিবার ;  ২৬ মে, ২০১৯  

জেন্ডার অসমতা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক।।

জাতিসংঘের জেন্ডার অসমতা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। তবে মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ ভারতের চেয়ে পিছিয়ে থাকলেও পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে। জাতিসংঘের মানব উন্নয়ন প্রতিবেদনে-২০১৫-তে এ পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে।

বিশ্বের ১৫৫টি দেশের মধ্যে জেন্ডার অসমতা সূচকে বাংলাদেশের অবস্থান ১১১। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের পরে অবস্থান করছে পাকিস্তান ও ভারত। তাদের অবস্থান যথাক্রমে ১২১ ও ১৩০। সার্কভুক্ত দেশের মধ্যে সবচেয়ে পিছিয়ে রয়েছে আফগানিস্তান। তাদের অবস্থান ১৫২-তে।

মাতৃমৃত্যুর হার, স্বাস্থ্যগত বিষয়, সংসদে নারী প্রতিনিধিত্বের হারের ভিত্তিতে ক্ষমতায়ন, অল্প বয়সে মা হওয়া, শিক্ষা গ্রহণ ও অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের ভিত্তিতে জেন্ডার অসমতার সূচকটি তৈরি করা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, বাংলাদেশের সংসদে নারী প্রতিনিধিত্বের হার শতকরা ২০। পাকিস্তানে ১৯.৭ ও ভারতে ১২.২ শতাংশ। বাংলাদেশে মাতৃমৃত্যুর হার হাজারে ১৭০। ভারতে তা ১৯০।

মাধ্যমিক শিক্ষাগ্রহণের ক্ষেত্রে বাংলাদেশের নারীদের হার ৩৪ শতাংশ। ভারতে তা ২৭ শতাংশ।  শ্রমের ক্ষেত্রে বাংলাদেশের নারীদের অংশগ্রহণ বাংলাদেশে ৫৭ শতাংশ। ভারতে তা ২৭ শতাংশ।

জেন্ডার অসমতা সূচকে বাংলাদেশ এগিয়ে থাকলেও মানব উন্নয়ন সূচকে ভারত, শ্রীলঙ্কা ও ভুটানের চেয়ে পিছিয়ে ও পাকিস্তান থেকে এগিয়ে আছে বাংলাদেশ। মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ১৮৮টি দেশের মধ্যে ১৪২। ভারত ও পাকিস্তানে অবস্থান যথাক্রমে ১৩০ ও ১৪৭।

মানব উন্নয়ন সূচকে দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে এগিয়ে আছে শ্রীলঙ্কা। সূচকে দেশটির অবস্থান ৭৩তম। এছাড়া ভুটান ১৩২, নেপাল ১৪৫, আফগানিস্তান ১৭১-এ অবস্থান করছে।

/এএ/টিএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।