রাত ০৩:৪৯ ; মঙ্গলবার ;  ২৩ জানুয়ারি, ২০১৮  

প্রথমবারের মতো পুরস্কার ‌পাচ্ছে 'মাই বাইসাইকেল'

প্রকাশিত:

ওয়ালিউল মুক্তা।।

‘আসলে কীভাবে অনুভূতি প্রকাশ করতে হয় বুঝতে পারছি না। আমি আনঅফিশিয়ালি বিষয়টি নিশ্চিত হয়েছি। আগামীকালের (মঙ্গলবার) মধ্যে এটি নিশ্চিত হতে পারব। সবকিছু ঠিক থাকলে এটাই আামর প্রথম পুরস্কার পাওয়া।’ কথাগুলো বলছিলেন চাকমা ভাষায় নির্মিত দেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‌'মাই বাইসাইকেল বা মর থেংগারি'র পরিচালক অং রাখাইন। ছবিটি প্রথমবারের মতো আন্তর্জাতিকভাবে পুরস্কার পেয়েছে।   

রাশিয়ার উফা আইএফএফ উৎসবে (সিলভার আকবুজাত অ্যাথনিক ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল) জিতে নিয়েছে সেরা চিত্রনাট্যের পুরস্কার। এটি প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়ে এ পুরস্কার পেল। রাশিয়ার অন্যতম সেরা এ উৎসব ৯ ডিসেম্বর থেকে শুরু হয়ে শেষ হয়েছে একই মাসের ১২ তারিখে।

‘মাই বাইসাইকেল’ ছবিটির গল্প ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষদের নিয়ে। এতে দেখা যায়, কমল চাকমা পাহাড়ি রাস্তায় নিয়ে আসে সাইকেল, যা পাহাড়ি মানুষদের কাছে অচেনা। কমল চাকরিহারা মানুষ। তাই সাইকেল নিয়ে জীবিকা নির্বাহ শুরু করে। কিন্তু কিছুদিনের মধ্যে  শত্রুতা সৃষ্টি হয় গ্রামের কিছু লোকের সঙ্গে। অতঃপর ঘটনা ভিন্ন দিকে মোড় নেয়।

এদিকে ছবির পরিচালক জানালেন, ‘মাই বাইসাইকেল’ এখন থেকে আন্তর্জাতিকভাবে বিপণন ও বিভিন্ন উৎসবে অংশগ্রহণ সমন্বয় করছে চিত্রপরিচালক রুবাইয়াত হোসেনের প্রতিষ্ঠান ক্ষণা টকিজ।

/এম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।