দুপুর ০৩:২২ ; সোমবার ;  ২০ মে, ২০১৯  

ভারতের অবরোধে উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে: নেপালের প্রধানমন্ত্রী

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

ভারতের আরোপিত অবরোধের ফলে নেপালের উন্নয়নে বাধা পড়েছে বলে মন্তব্য করেছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। রবিবার দেশের শিক্ষাবিদদের এক স্মারকলিপি গ্রহণ করার সময় তিনি এ কথা বলেন।

ওলি বলেন, ‘প্রধানমন্ত্রী হয়ে আমি নেপালকে নিয়ে অনেক স্বপ্ন দেখেছি। ভারতের আরোপিত অবরোধের ফলে আমার স্বপ্নভঙ্গ হয়েছে।’

ভূমিকম্পে বিধ্বস্ত দেশটির উন্নয়নে চ্যালেঞ্জগুলোর কথা উল্লেখ করে ওলি বলেন, ‘আমি খুব কঠিন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী হয়েছি। আমরা ভূমিকম্পের ক্ষয়ক্ষতি সামলে ওঠার চেষ্টা করছি। এ সময় ভারতের অবরোধ একটি বড় ধাক্কা হয়ে আমাদের সামনে আসছে।’

তিনি আরও বলেন,  ‘প্রধানমন্ত্রী হিসেবে আমি দেশের মানুষের কাছে অনেক প্রতিশ্রুতি দিয়েছি। কিন্তু সে সব পূরণ করতে পারিনি। নেপালের দক্ষিণাঞ্চলে ও সীমান্তে সংঘাতের ফলে প্রচুর যানবাহন ভারতের অংশে আটকে আছে। এই অস্থিতিশীলতা চলতে থাকলে অচিরেই নেপাল এক ভয়াবহ মানবিক সংকটে পড়ে যাবে।’

প্রসঙ্গত, ২৫ এপ্রিলের ভূমিকম্পে নেপালে প্রায় ৯ হাজার প্রাণহানি ঘটে। উপরন্তু সংবিধান সংশোধনকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চলে কিছু ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রশাসনের সঙ্গে রাজনৈতিক দ্বন্দ্বও চলছে। নেপালের অভিযোগ ভারত স্থলপথে পণ্য রফতানির ক্ষেত্রে অলিখিত নিষেধাজ্ঞা জারি করেছে। যদিও ভারত তা অস্বীকার করেছে আসছে। সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া।

/ইউআর/এএ/  

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।