দুপুর ০৩:৪১ ; শুক্রবার ;  ২২ নভেম্বর, ২০১৯  

বুদ্ধিজীবী দিবসে ডিএমপির রোডম্যাপ, নিরাপত্তা জোরদার

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

শহীদ বুদ্ধিজীবী দিবসকে সামনে রেখে রাজধানীতে নিরাপত্তা জোরদার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। পুলিশ ছাড়াও র‌্যাবসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা নিরাপত্তা রক্ষায় নজরদারি বাড়িয়েছে। মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধসহ রাজধানীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে নিরাপত্তা চৌকিও বসিয়েছে পুলিশ ও র‌্যাব। স্মৃতিসৌধে যাওয়ার রোডম্যাপও দেওয়া হয়েছে ডিএমপির পক্ষ থেকে।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীসহ সাধারণ মানুষ মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে যাবেন। এ উপলক্ষে ওই এলাকায় সুষ্ঠুভাবে যানবাহন চলাচল নিয়ন্ত্রণে সকাল ৬টা থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত সকল প্রকার বাস, ট্রাক, হিউম্যান হলার, থ্রি হুইলার, রিকসা ও ভ্যানকে মিরপুর মাজার রোড (মাজার রোড ক্রসিং থেকে মিরপুর ১নং ক্রসিং পর্যন্ত) পরিহার করে বিকল্প সড়কে চলাচল করতে অনুরোধ জানিয়েছে ডিএমপি।

বিকল্প পথে চলাচলের জন্য ডিএমপি একটি রোডম্যাপও দিয়েছে। ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসব যানবাহন আশুলিয়ার দিক থেকে বেড়িবাঁধ দিয়ে মিরপুরের দিকে আসবে, সেসব যানবাহন নবাবেরবাগ ক্রসিং থেকে বামে মোড় নিয়ে শাহআলী থানা রোড ব্যবহার করতে হবে। যেসব যানবাহন মাজার রোড ক্রসিং দিয়ে শাহআলী মাজার সংলগ্ন এলাকা অতিক্রম করবে, সেগুলো টেকনিক্যাল মোড় হয়ে দারুস সালাম রোড ব্যবহার করবে। মিরপুর-১০ থেকে যেসব যানবাহন গাবতলীর দিকে যাবে, সেগুলো মিরপুর-১ এর দারুসসালাম রোড হয়ে টেকনিক্যাল মোড় হয়ে চলাচল করতে হবে।

দেশবাসী এবারের বুদ্ধিজীবী দিবস পালন করবে নতুন আঙ্গিকে। বুদ্ধিজীবী হত্যার ঘটনায় দীর্ঘ ৪৫ বছর পর আল বদর বাহিনীর প্রধান জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে গত মাসেই। মুক্তিযুদ্ধের বিজয়ের মাত্র দুই দিন আগে ১৯৭১ সালের এই দিনে দেশকে মেধাশূন্য করতে পাকিস্তানের এ দেশীয় দোসর আল বদররা বুদ্ধিজীবীসহ বরেণ্য কৃতী সন্তানদের তুলে নিয়ে নির্মমভাবে হত্যা করে।

ডিএমপির গণমাধ্যম শাখার উপ-কমিশনার মুনতাসিরুল ইসলাম জানান, নিয়মিত নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি বুদ্ধিজীবী দিবসে পুলিশ সদস্যরা সব ধরনের নাশকতা মোকাবেলায় বাড়তি সতর্কতা নেবে।

/জেইউ/এসএম/এফএ/

 

 

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।