বিকাল ০৫:২৯ ; বৃহস্পতিবার ;  ২১ নভেম্বর, ২০১৯  

গতি হলো এসওএফ ফান্ডের ৭৬০ কোটি টাকার

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

দীর্ঘদিন ধরে ঝুলে থাকার পর অবশেষে গতি হলো টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি এর সামাজিক দায়বদ্ধতা তহবিলের (এসওএফ) ৭৬০ কোটি টাকার। দেশের প্রত্যন্ত ও দুর্গম অঞ্চলগুলোয় মানুষকে তথ্য প্রযুক্তি সেবা পৌঁছে দেওয়ার কাজে এই টাকা ব্যয় করা হবে।

রবিবার সকালে বিটিআরসি কার্যালয়ে অনুষ্ঠিক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম, বিটিআরসি’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বৈঠক শেষে প্রতিমন্ত্রী তারানা হালিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এই সিদ্ধান্তের মাধ্যমে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা একটি সমস্যার সমাধান হলো। এই তহবিলে জমা টাকা দেশের তথ্য প্রযুক্তি সেবা উন্নয়নে ব্যয় হবে।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, এই তহবিলের মাধ্যমে দেশের দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলগুলোয় ইন্টারনেট সেবার সম্প্রসারণ, ফাইবার অপটিক কানেকশন সম্প্রসারণ এবং পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের পরিবহন বাসে ফ্রি ওয়াইফাই সেবা এবং তথ্য প্রযুক্তি ও টেলিকম সেক্টরে তরুণদের বিভিন্ন উদ্ভাবনী প্রকল্পে অর্থ সাহায্য দেওয়া হবে।

প্রসঙ্গত, দেশের মোবাইল অপারেটরগুলোর রাজস্ব আয়ের মোট ১ শতাংশ টাকা এই তহবিলে যুক্ত হয়।

/এইচএএইচ/এসএম/এসটি/      

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।