দুপুর ০১:৫৩ ; মঙ্গলবার ;  ১২ নভেম্বর, ২০১৯  

অসুস্থতার কারণে প্রতিবছর দারিদ্র্যের শিকার হচ্ছে ৬৪ লাখ মানুষ

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বাংলাদেশে দারিদ্র্য সীমার নীচে বাস করছে প্রায় ৪ কোটি ৮০ লাখ মানুষ এবং প্রতি বছর শুধু অসুস্থতার কারণে প্রায় ৬৪ লাখ মানুষ দারিদ্র্যের শিকার হচ্ছে। স্বাস্থ্যসেবার খরচ মেটাতে গিয়ে অর্থনৈতিক বিপর্যয়ের সম্মুখীন এবং গরিব থেকে আরও গরিব হয়ে যাচ্ছে এসব মানুষ। ইউনিভার্সেল হেলথ কাভারেজ ডে উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এ তথ্য তুলে ধরা হয়েছে।

শনিবার এ আলোচনা সভার আয়োজন করে পাবলিক ফান্ডেশন অব বাংলাদেশ। আলোচনা সভায় স্বাস্থ্য খাতে বিনিয়োগ বৃদ্ধি এবং শক্তিশালী স্বাস্থ্য ব্যবস্থা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, সঠিকভাবে প্রয়োজনীয় পুষ্টি, সঠিক পয়ঃনিস্কাশন, খাবার পানীয়ের নিশ্চয়তা ও অন্যান্য সামাজিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করাসহ স্বাস্থ্য সেবা পাওয়া একটি মৌলিক অধিকার এই স্লোগান কে সবার মাঝে ছড়িয়ে দেওয়ার মাধ্যমে ইউনিভার্সেল হেলথ কাভারেজ বা সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জন করা সম্ভব বলে মন্তব্য করেছেন সংশ্লিস্টরা।

অনুষ্ঠানে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মো এম ইসলাম বুলবুল বলেন, কোনওরকম অর্থনৈতিক বিপর্যয় বা অর্থনৈতিক অনটনে পতিত না হয়ে সামস্টিক স্বাস্থ্যের উন্নয়ন, প্রতিরোধ, চিকিৎসা, পুনর্বাসন এবং প্যালিয়েটিভ সেবাসহ অত্যাবশ্যক এবং মানসম্মত স্বাস্থ্যসেবার নিশ্চয়তা পাওয়া যেতে পারে।

অনুষ্ঠানে বলা হয়, গবেষণায় দেখা গেছে সারা পৃথিবীতে প্রায় ১০০ কোটি মানুষ স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত। প্রতিবছর ১৫ কোটি মানুষ স্বাস্থ্য সেবার খরচ মেটাতে গিয়ে অর্থনৈতিক বিপর্যয়ের সম্মুখীন হন। ফলে তারা গরিব থেকে আরও গরিব হয়ে যায় দারিদ্র্য সীমার নিচে চলে যাচ্ছে।

গবেষণায় আরও দেখা গেছে পৃথিবীর বেশির ভাগ দেশেই স্বাস্থ্যখাতের বাজেটের ২০-৪০ শতাংশ অপব্যয় হয়। যা নিয়ন্ত্রণে ইউনিভার্সেল হেলথ কাভারেজ ভুমিকা রাখতে পারে।

উপস্থিত অন্যদের মূল আলোচনায় অংশগ্রহণ করেন সাবেক মন্ত্রীপরিষদ সচিব জনাব আব্দুল হালিম, ডা. আফতাব উদ্দিন, হেড ইউনিট আইসিডিডিআরবির জাতীয় ক্যান্সার গবষেণা হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন, আয়ুর্বেদ অ্যান্ড ন্যাচারোপ্যাথি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আয়ূনস)’র প্রতিষ্ঠাতা সভাপতি ডা. সমীর কুমার সাহা ও ফেইথ বাংলাদেশের ভাইস চেয়ারপার্সন নিলুফার আহমেদ।

/জেএ/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।