সকাল ১০:০৪ ; বুধবার ;  ১৩ নভেম্বর, ২০১৯  

অনুরোধ পেলে নির্বাচন কমিশনকে সহায়তা দেবে ভারত

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট ।।

বাংলাদেশের নির্বাচন কমিশন ও অন্যান্য গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে শক্তিশালী করার জন্য ভারত সরকার সহায়তা দিতে রাজি আছে বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত পংকজ শরণ। তিনি বলেন, যদি অনুরোধ করা হয় এবং বাংলাদেশ যদি মনে করে আমাদের অভিজ্ঞতা তাদের প্রয়োজন রয়েছে তাহলে সানন্দে তাদের সহায়তা করব। শনিবার গুলশানে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

পংকজ শরণ বলেন, বাংলাদেশে গণতন্ত্রকে আরও সংহত করার ক্ষেত্রে এই সহায়তা নির্বাচন কমিশন বা অন্য যে কোনও গণতান্ত্রিক প্রতিষ্ঠানের জন্যেও হতে পারে।

চলতি ডিসেম্বরেই ঢাকা দূতাবাসের দায়িত্ব ছাড়ছেন পংকজ শরণ। আগামী জানুয়ারি মাসে মস্কোতে ভারতের রাষ্ট্রদূত হিসে তার যোগ দেওয়ার কথা রয়েছে।

বাংলাদেশের গণতন্ত্র নিয়ে রাষ্ট্রদূত খুশি কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে সরাসরি উত্তর না দিয়ে পংকজ বলেন, দুই দেশের ভালো সম্পর্কের অন্যতম বড় কারণ হচ্ছে বাংলাদেশের জনগণ কিভাবে শাসিত হবে আমরা সে ব্যাপারে নাক গলাই না।

পংকজ আরও বলেন, ভারত একটি গণতান্ত্রিক দেশ এবং গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করে। কিন্তু অন্য একটি স্বাধীন, সার্বভৌম দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। আমরা মনে করি, সেই দেশের জনগণই ঠিক করবে তাদের সরকার কী হবে এবং কে তাদের নেতা হবেন।

৫ জানুয়ারির সাধারণ নির্বাচন সম্পর্কে তিনি বলেন, ওই নির্বাচনের ব্যাপারে সাংবিধানিক বাধ্যবাধকতা ছিল। ওই নির্বাচনের পর ভারতের মন্তব্য ছিল নির্বাচনের সাংবিধানিক প্রয়োজন ছিল এবং এখন পর্যন্ত এটিই আমাদের অবস্থান।

তিনি আরও বলেন, ওই নির্বাচন দুই বছর আগে হয়েছে এবং ভারতের এ অবস্থান এখনও অপরিবর্তিত আছে। কারণ, যে কারণে ভারত এ অবস্থান নিয়েছিল, সেটির কোনও পরিবর্তন হয়নি।

/এসএসজেড/টিএন/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।