সকাল ০৮:৫৫ ; বুধবার ;  ১৯ জুন, ২০১৯  

ভারতে পেঁয়াজের রফতানি মূল্য কমে ৪০০ ডলার

প্রকাশিত:

বিজনেস ডেস্ক॥

প্রতিটন পেঁয়াজের রফতানি মূল্য ৩০০ ডলার কমিয়েছে ভারত। এখন থেকে ভারত প্রতিটন পেঁয়াজ রফতানি করবে ৪০০ ডলার দরে। আগে প্রতিটন পেঁয়াজের রফতানি মূল্য ছিল ৭০০ ডলার।

ভারতের বাণিজ্যমন্ত্রী নির্মলা সীতারমন বৃহস্পতিবার এক টুইটে সরকারের এই সিদ্ধান্তের কথা জানান বলে এনডিটিভির এক খবরে বলা হয়।   ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলির সভাপতিত্বে কৃষিমন্ত্রী রাধা মোহন সিংও ওই বৈঠকে অংশ নেন।

চলতি বছরের আগস্ট মাসে ভারতের সরকার পেয়াজের রফতানি মূল্য প্রতি মেট্রিক টন ৪২৫ ডলার থেকে বাড়িয়ে ৭০০ ডলার নির্ধারণ করেছিল। সংশ্লিষ্টরা জানান, অকাল বৃষ্টির কারণে ওই সময় ভারতে পেঁয়াজের উৎপাদন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়। ফলে অভ্যন্তরীণ চাহিদার যোগান ঠিক রাখতে রফতানি নিরুৎসাহিত করতেই মূল্য বাড়িয়েছিল ভারত। বাংলাদেশের বাজারেও যার প্রভাব পড়ে।    

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রতিবছর বাংলাদেশে পেঁয়াজের চাহিদা রয়েছে ১৮ থেকে ২০ লাখ টনের মতো। এর মধ্যে দেশে উৎপাদন করা হয় ১৩ থেকে ১৫ টন। বাকি পেঁয়াজ আমদানি করতে হয় বাংলাদেশকে। যার বেশিরভাগই আসে ভারত থেকে।

দেশে নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে। শনিবার ঢাকার বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৬০ থেকে ৬২ টাকায় বিক্রি হয়েছে। আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা দরে।

/এসআই/এফএস/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।