সকাল ১০:২৫ ; বুধবার ;  ১৩ নভেম্বর, ২০১৯  

মাওলানা ভাসানীর ১৩৫তম জন্মবার্ষিকী পালিত

প্রকাশিত:

সম্পাদিত:

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলে শনিবার মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ১৩৫ তম জন্মদিন পালিত হয়েছে। এ উপলক্ষে ভাসানীর মাজারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভাসহ দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

সকালে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, ভাসানীর পরিবার, মাওলানা ভাসানী ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন সন্তোষে মজলুম জননেতার মাজারে পুস্পস্তবক অর্পণ ও দোয়া করেন।

ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাল উদ্দিন, মাওলানা ভাসানী ফাউন্ডেশনের চেয়ারম্যান খন্দকার নাজিম উদ্দিন ও ভাসানী ফাউন্ডেশনের মহাসচিব মো. মাহমুদুল হক সানুসহ ফাউন্ডেশনের সব নেতারা ভাসানীর মাজারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর মাজার প্রাঙ্গণে দরিদ্র ও শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর। এছাড়া বিকেলে মাজারের সামনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

মাওলানা আবদুল হামিদ খান ভাসানী ১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম হাজী শরাফত আলী খান। মাওলানা আবদুল হামিদ খান ভাসানী মক্তব থেকে শিক্ষা গ্রহণের কিছুদিন পর মক্তবে শিক্ষকতা করেন। ১৮৯৭ সালে পীর সৈয়দ নাসীরুদ্দীনের সঙ্গে আসাম যান। ১৯০৩ সালে স্বাধীনতাপন্থী আন্দোলনের সঙ্গে যুক্ত হন। এরপর ইসলামিক শিক্ষার উদ্দেশ্যে ১৯০৭-এ দেওবন্দ যান। দুই বছর সেখানে অধ্যয়ন করে আসামে ফিরে আসেন। ১৯১৭ সালে দেশবন্ধু চিত্তরঞ্জন দাস ময়মনসিংহ সফরে গেলে তার ভাষণ শুনে ভাসানী অনুপ্রাণিত হন। ১৯১৯ সালে কংগ্রেসে যোগদান করে খেলাফত আন্দোলন ও অসহযোগ আন্দোলনে অংশগ্রহণ করে দশ মাস কারাভোগ করেন। ১৯২৩ সালে দেশবন্ধু চিত্তরঞ্জন স্বরাজ্য পার্টি গঠন করলে ভাসানী সেই দল সংগঠিত করার ব্যাপারে ভূমিকা পালন করেন। ১৯২৬-এ আসামে প্রথম কৃষক-প্রজা আন্দোলনের সূত্রপাত ঘটান। তিনিই ১৯২৯-এ আসামের ধুবড়ী জেলার ব্রহ্মপুত্র নদের ভাসান চরে প্রথম কৃষক সম্মেলন আয়োজন করেন। এখান থেকে তার নাম রাখা হয় ‘ভাসানীর মাওলানা’। এরপর তার নামের শেষে ভাসানী উপাধিটি যুক্ত হয়। ১৯৭৬ সালের ১৭ই নভেম্বর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে এই দেশ বরেণ্য নেতা মৃত্যুবরণ করেন। তাঁকে টাঙ্গাইলের সন্তোষে দাফন করা হয়েছে।

/জেবি/টিএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।