বিকাল ০৪:৪৬ ; বৃহস্পতিবার ;  ১৭ জানুয়ারি, ২০১৯  

‘জঙ্গিদের অর্থায়নের উৎস গণমাধ্যমে প্রচার করুন’

প্রকাশিত:

বাংলা ট্র্রিবিউন রিপোর্ট॥

জঙ্গিদের অর্থায়নের উৎস সম্পর্কে সরকারের যা কিছু জানা আছে তা অতি দ্রুত গণমাধ্যমে প্রচার করার পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদ অধ্যাপক ড. আবুল বারাকাত।

শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ অর্থনীতি সমিতি আয়োজিত ও সংগঠনের সভাপতি অধ্যাপক ড. আশরাফ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বাংলাদেশে মৌলবাদের রাজনৈতিক অর্থনীতি ও জঙ্গিবাদ : মর্মার্থ ও করণীয়’ শীর্ষক সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. আবুল বারাকাত।

আবুল বারাকাত বলেন, রাষ্ট্র ও সরকারের মধ্যে যারা জঙ্গি কার্যক্রমে মদদ দেয় তাদের চিহ্নিত করে শাস্তি দেওয়া এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও সরকার থেকে বহিষ্কার করা উচিত। তিনি জঙ্গি অর্থায়নের উৎসমুখ বন্ধ করাসহ ১৫টি সুপারিশ তুলে ধরেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইরাক দখলের কড়া সমালোচনা করে বারাকাত বলেন, যুক্তরাষ্ট্র তেলের মূল্য নির্ধারণে ওপেকের ওপর খবরদারি করতেই মধ্যপ্রাচ্যকে কব্জা করতে চায়। আর এজন্যই ইরাকের ওপর হামলা চালিয়ে দেশটির নিয়ন্ত্রণে নিয়েছে। ইরাক নিয়ন্ত্রণ করার লক্ষ্য হচ্ছে বিশ্ববাজারেও তেলের মূল্য নির্ধারণে প্রভাব বিস্তার করা।

/এসআই/এফএস/

 

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।